Bihar: জেসিবি মেশিনে উঠে চিনা মোবাইল সংস্থার ব্যানারে 'নো চাইনিজ প্রোডাক্ট' লিখলেন বিহারের পাপ্পু যাদব: দেখুন ভিডিয়ো
চিনা মোবাইল সংস্থার ব্যানারে 'নো চাইনিজ প্রোডাক্ট' লিখলেন বিহারের পাপ্পু যাদব (Photo: ANI)

পটনা, ১৮ জুন: লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) ভারত-চিন সেনার সংঘর্ষে (India-China Face-Off) শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় জওয়ান। শহিদদের মধ্যে বেশিরভাগেরই বিহারের বাসিন্দা। তাছাড়া জওয়ানরা বিহার রেডিমেন্টের সদস্য ছিলেন। এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে চিনা পণ্য বয়কটের ডাক উঠেছে। সেই ডাকে সামিল হয়েছে বিহারও। এবার চিনা পণ্য বয়কটের ডাক দিলেন বিহারের জন অধিকার পার্টির প্রধান পাপ্পু যাদব (Jan Adhikar Party Chief Pappu Yadav)। একটি ভিডিয়ো প্রকাশ করেছে সংবাদসংস্থা ANI। সেই ভিডিয়োতে পাপ্পু যাদবকে একটি চিনা মোবাইল সংস্থার (Chinese mobile phone manufacturer) ব্যানারে কালি লাগিয়ে দিতে দেখা যাচ্ছে। শুধু তাই নয় সেই ব্যানারে তিনি 'নো চাইনিজ প্রোডাক্ট' লিখে দেন। জেসিবি মেশিনে উঠে তিনি ব্যানারে কালি লাগিয়ে দেন।

এদিকে চাইনিজ খাবার (Chinese food) বর্জনের দাবি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালে ( Union minister Ramdas Athawale)। শুধু তাই নয়, চাইনিজ খাবারের দোকান ও রেস্তরাঁ ব্যান করার দাবিও জানিয়েছেন তিনি। রামদাস আটওয়ালে বলেন, "চিনা খাবার বিক্রি করা রেস্তরাঁগুলিকে নিষিদ্ধ করা উচিত। আমি চাইনিজ খাবার বর্জন করার আহ্বান জানাচ্ছি।" আরও পড়ুন: India-China Face-Off: 'চাইনিজ খাবার' বয়কটের ডাক কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালের

এদিকে লাদাখ সীমান্তে ভারত ও চিন বিবাদের জেরে ব্যবসায়িক সংগঠন The Confederation of All India Traders দেশে চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছে। CAIT ৫০০টি চিনা পণ্যের একটি তালিকাা তৈরি করেছে। তাদের সাফ কথা চিনকে হামলার জবাব দিতে হবে৷ সংস্থার দাবি, চিন যখনই সুযোগ পাচ্ছে তখনই নিজের রূপ দেখায়, এটা ভারতের জন্য একেবারেই সঠিক নয় ৷ দেশের হিতের কথা মাথায় রেখেই ভারত থেকে চিনা সামগ্রী হটাও অভিযানে নামছে এই সংস্থা ৷ অন্যদিকে সূত্রের খবর, টেলিকম বিভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেডকে (BSNL) ফোর জি উন্নয়নে চিনা টেলিকম পণ্য ব্যবহার না করার নির্দেশ দিয়েছে।