Iran Reopens Schools: মহামারীর মধ্যেই চালু স্কুল, প্লাস্টিকের তাঁবুতে ক্লাস করছে ইরানের পড়ুয়ারা(দেখুন ছবি)
ইরানে চালু স্কুল (Photo Credits: @farnazfassihi/ Twitter)

Viral: মহামারী করোনাভাইরাসের বিপর্যয়ের মধ্যে দিয়ে চলেছে পৃথিবী। এই পরিস্থিতিতেই বেশ কয়েকটি দেশে পুনরায় চালু হয়েছে স্কুল, অফিস-সহ বেশ কিছু প্রতিষ্ঠান। তবে সবক্ষেত্রেই করোনাবাইরাস সম্পর্কিত গাইড লাইন মেনে চলা হচ্ছে কঠোরভাবে। ইরানেও মহামারীর মধ্যে গত ৫ সেপ্টেম্বর চালু হল স্কুল (Iran Reopens Schools)। সংক্রমণ বেড়ে যাওয়ায় সাত মাস যাবৎ বন্ধ ছিল স্কুল। পাঁচ তারিখ থেকে প্রায় ১৫ মিলিয়ন পড়ুয়া গাইড লাইন মেনে স্কুলে যেতে শুরু করেছে। তবে এই সংকটজনক পরিস্থিতি স্কুল, বিশ্ববিদ্যালয় চালু হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মীরা। এই মহামারীর সময়ে ঠিক কীভাবে সামাজিক দূরত্ববিধি মেনে স্কুল চলছে, তার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

প্লাস্টিকের তাঁবুতে পড়ুয়ারা

ছবিতে দেখা য়াচ্ছে ক্লাসের মধ্যে পড়ুয়ারা সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে সবাই পৃথক প্লাস্টিকের তাঁবুতে রয়েছে, যাতে কোনওভাবেই সংক্রমণ না ছড়ায়। এই স্কুল, বিশ্ববিদ্যালয়-সহ বিভিন্ন প্রতিষ্ঠান পুনরায় চালু হওয়ার বিষয়টিতে সহমত পোষণ করেননি সেদেশে চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা। এই স্কুল খোলার প্রসঙ্গে একটি স্থানীয় সংবাদ মাধ্যমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন ইরানে প্রেসিডেন্ট হাসান রৌহানি। তিনি বলেন, চলতি বছরে আমাদের পড়ুয়াদের প্রতি দায়িত্বের ভার তুলনামূলকভাবে অনেকটাই বেড়েছে। বিভিন্ন বিধি নিয়মের মধ্যেই মধ্যপ্রাচ্যের পড়ুয়ারা স্কুলে যাচ্ছে। সাংবাদিক ফারনাজ ফাসিহি টুইটারে একটি ছবি শেয়ার কেছেন। সেখানে দেখা যাচ্ছে পড়ুয়ারা সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে কীভাবে প্লাস্টিকের তাঁবুর মধ্যে বসে ক্লাস করছে। কারোর মুখে ফেস্ক মাস্ক নেই। তবে প্রত্যেকেই আলাদা প্লাস্টিকের তাবুতে রয়েছে। এবং তারমধ্যে খাতা,বই, ডেস্ক, ব্যাগ সবই জায়গা করে নিয়েছে। তারপরই শুরু হচ্ছে পড়াশোনা। মুহূর্তেই এই ছবি ভাইরাল হয়ে যায়। কেউ কেউ ইরান সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করলেও বাকিরা মহামারীর মধ্যে স্কুল চালু হওয়ার তীব্র সমালোচনা করেছেন। আরও পড়ুন-COVID-19 Vaccine Trial: অসুস্থতায় স্বেচ্ছাসেবকরা, কোভিড-ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ সাময়িক বিরতি অ্যাস্ট্রাজেনেকার

মহামারীতে ইরানে প্রায় ২২ হাজারেরও বেশি মানুষের প্রাণ গিয়েছে। সবমিলিয়ে মোট করোনা আক্রান্ত ৩ লাখ ৯১ হাজার ১১২ জন। মধ্যপ্রাচ্যের করোনা বিধ্বস্ত রাজ্যগুলির মধ্যে অন্যতম ইরান। আগেই শিক্ষামন্ত্রী মহসিন হাজি মিরজায়ি আগেই এক বিবৃতিতে বলেছেন, স্বাস্থ্য মন্ত্রকের তরফে স্কুলগুলিকে প্রয়োজনী স্বাস্থ্য সংক্রান্ত প্রোটোকল ও নির্দেশিকা জানানো হয়েছে। সেসব অবশ্যই প্রতিটি স্কুলকে মেনে চলতে হবে। তথ্য বলছে স্কুল চালুর সিদ্ধান্ত নিয়ে সমালোচনা চলছেই। এবং শিক্ষা মন্ত্রক জানিয়েছে, এই সময়ে স্কুলে আসাটা পড়ুয়াদের জন্য বাধ্যতামূলক নয়।