Giant Jackfruit: ৫২.৩৬০ কিলোর বৃহদাকার কাঁঠাল এখন গিনেস বুকে বিশ্ব রেকর্ডের দৌড়ে, কোথায় জানেন?
৫১.৪ কেজির কাঁঠাল (Photo Credits: ANI | Twitter)

ওয়ানাড, ১৯ মে: করোনা বিপর্যয়ের মধ্যে ৫২ কেজির বিরাটাকার কাঁঠালের (Giant Jackfruit) দেখা মিলল কেরালার ওয়ানাডে। ১১৭ সেন্টিমিটার দীর্ঘ এই কাঁঠাল এখন গিনেস বুকে নাম তোলাতে একেবারে মুখিয়ে আছে। কেরালার মানান্থাবাদি এলাকার কাপ্পাট্টুমুলায় এক বাসিন্দারা বাগানে এইবিরাট কাঁঠালটি ফলেছে। বলা বাহুল্য বিশ্বের বৃহত্তম কাঁঠাল হিসেবে গিনেস বুকে নাম তোলার দৌড়ে এগিয়ে রয়েছে সে। তবে দ্বিতীয় স্থানে জায়গা পেতে ইতিমধ্যেই লড়াই শুরু করে দিয়েছে কোল্লামের ৫১.৫০০ কেজির কাঁঠাল। এমনিতেই গিনেসবুকে এখনও পর্যন্ত যে বৃহত্তম কাঁঠালটির তথ্য সংরক্ষিত রয়েছে, তা ভারতেরই। সেই কাঁঠালটির ওজন ছিল ৪২.৭২ কেজি। এবং দৈর্ঘ্যে ৫৭.১৫ সেন্টিমিটার। প্রস্থে ১৩২.৮ সেন্টিমিটার।

বৃহত্তম কাঁঠালটিকে দীর্ঘদিন ধরেই ওয়ানাডের ওই গ্রামের বাসিন্দারা দেখে আসছেন। এতদিনে সে প্রায় পাকতে চলেছে। এই সময় অতি সন্তর্পণে কাঁঠালটিকে গাছ থেকে কেটে আনা হয়েছে। এত বড় কাঁঠালের নাম গিনেসবুকে ওঠাতে হবে, তাই সঙ্গে সঙ্গেই স্থানীয় পঞ্চায়েত অফিসে খবর দেওয়া হয়। আরও পড়ুন-Eid al-Fitr 2020: ইদের নামাজ বাড়িতেই পড়ুন, ফতোয়া জারি করল দার-উল-উলুম দেওবন্দ

খবর পেয়ে কাঁঠাল পরিদর্শনে আসেন পঞ্চায়েতের কর্তাব্যক্তিরা। তারপর কৃষিদপ্তরে বিষয়টি জানানো হয়। সেখান থেকে গিনেসের বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষের কাছে সরকারিভাবে খবরটি পৌঁছায়। এই প্রসঙ্গে কৃষি দপ্তরের আধিকারিক কেজি সুনীল বলেছেন, সোমবার বৃহত্তম কাঁঠালটির প্রয়োজনীয় ডকুমেন্টেশন হয়ে গিয়েছে। এবার সেই তথ্য গিনেস কর্তৃপক্ষকে পাঠানো হবে। লম্বায় ১১৭ সেন্টিমিটার পরিধিতে ৭৭ সেন্টিমিটার এই বৃহদাকার কাঁঠালের প্রকৃত ওজন ৫২.৩৬০ কিলোগ্রাম।