Sunscreen Applying Tips: ত্বকের সৌন্দর্য বজায় রাখতে জরুরি সানস্ক্রিন, তবে সানস্ক্রিন লাগানোর আগে মনে রাখতে হবে এই বিষয়গুলো...

প্রচণ্ড গরমে দেশের মানুষের অবস্থা হয়ে উঠছে শোচনীয়। বর্তমানে ধুলোঝড় ও প্রখর রোদের কারণে ঘর থেকে বের হওয়া হয়ে উঠেছে কঠিন। কিন্তু যতই কষ্ট হোক না কেন কাজ থাকলে ঘরের বাইরে বের হতেই হয়। তবে বাইরে বের হওয়ার আগে বেশিরভাগ মানুষ নিজেদের শরীরের প্রতিটি অঙ্গ ভালো করে ঢেকে নেওয়া পছন্দ করে, যাতে সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকে কোনও প্রভাব ফেলতে না পারে। এছাড়াও সূর্যের আলো থেকে ত্বককে রক্ষা করতে ব্যবহার করা হয় সানস্ক্রিন। এই সানস্ক্রিন ত্বককে অনেক ধরনের সমস্যা থেকে বাঁচাতে সাহায্য করে। তবে সানস্ক্রিন লাগানোর সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলো সম্বন্ধে।

  • কমপক্ষে ৪০ এসপিএফের সানস্ক্রিন ব্যবহার করতে হবে, কারণ সানস্ক্রিন ৪০ বা তার বেশি এসপিএফের হলে তবেই এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের সঠিক যত্ন নিতে পারবে।
  • শুধু ঘরের বাইরেই নয় বাড়ির ভিতরেও ত্বককে প্রভাবিত করতে পারে বিপজ্জনক UV রশ্মি। তাই বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।
  • রোদে বাড়ির বাইরে থাকলে প্রতি দুই ঘন্টা অন্তর ব্যবহার করতে হবে সানস্ক্রিন। বিশেষ করে প্রচুর ঘামানোর সমস্যা থাকলে বারবার সানস্ক্রিন ব্যবহার করা গুরুত্বপূর্ণ।