Radio Dumdum Launches Today: জেলের কয়েদীরাই RJ এই রেডিও স্টেশনে
শনিবার থেকে যাত্রা শুরু করছে রেডিও দমদম (Photo Credits: Twitter)

কলকাতা, ৮ ফেব্রুয়ারি: আজ শনিবার থেকে যাত্রা শুরু করছে 'রেডিও দমদম (Radio Dumdum)।' ব্যবস্থা অন্যান্য সব রেডিও স্টেশনের (Radio Station) মতই। কিন্তু এই রেডিও স্টেশন আবার একটু আলাদা। আর এই একটি বিশেষতাই এই রেডিও স্টেশনটিকে পৌঁছে দিয়েছে অন্যমাত্রায়। হেয়ালি না করে এবার বলেই ফেলি পুরো কথা। 'রেডিও দমদম'-এ যারা RJ-এর ভূমিকায় থাকবেন তাঁরা সকলেই জেলের কয়েদী (Prisoners)। আর এমন এমন অভিনব ভাবনা ভেবেছে দমদম সংশোধনাগার (Dumdum Central Jail)।

দেশের বিভিন্ন জেলে সক্রিয় এমন ‘ইন হাউস’ বেতার-ব্যবস্থা। তবে এ রাজ্যে তা ছিল না। এই প্রথমবার এমন ‘ইন্টারনাল রেডিয়ো নেটওয়ার্ক’ চালু হচ্ছে যেখানে বন্দিরাই রেডিও জকি। গত বছরই আগ্রা, তামিলনাডু ও হায়দরাবাদে একাধিক জেলে চালু হয়েছে এই ব্যবস্থা। আজ শনিবার থেকে দমদম সংশোধনাগারে পথ চলা শুরু করবে ‘রেডিও দমদম।’ বর্তমানে বিচারাধীন ও সাজাপ্রাপ্ত মিলিয়ে চার হাজারের বেশি বন্দি রয়েছেন এই সংশোধনাগারে। সাজাপ্রাপ্তদের মধ্যে থেকেই রেডিও জকি হিসেবে পাঁচ জনকে বেছে নেওয়া হয়েছে। বন্দিদের বিনোদনে প্রত্যেক দিন ১০ ঘণ্টা চালু থাকবে ‘রেডিও দমদম।’ সকালে, দুপুরে, বিকেলে বিভিন্ন স্লটে আলাদা আলাদা অনুষ্ঠান পরিচালনা করবেন ওই পাঁচ আরজেরা। এই সময়ের খবর অনুযায়ী এক কারাকর্তার কথায়, ‘যে কোনও মানুষের মুড ভালো করতে মিউজিকের (Music) বিকল্প নেই। আরও গুরুত্বপূর্ণ হল, লোকের সঙ্গে আলাপচারিতা মানুষের মধ্যে ইতিবাচক ভাবনার প্রসারে সাহায্য করে। নেতিবাচক ভাবনা থেকে সরিয়ে বন্দিদের ইতিবাচক করে তুলতেই এই উদ্যোগ।’ আরও পড়ুন: Gang Rape on Minor Girl: ঘুরতে বেরিয়ে গণধর্ষিত ১২ বছরের কিশোরী, অভিযুক্ত প্রেমিক এবং বন্ধুরা

একটি বেসরকারি রেডিও স্টেশনের এক রেডিও জকির কাছে প্রশিক্ষণ নিয়েছেন ওই বন্দিরা। গত কয়েক মাস সংশোধনাগারে এসে বন্দিদের প্রশিক্ষণ দিয়েছেন সেই রেডিও স্টেশনের কর্মী-শিল্পীরা। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাজাপ্রাপ্ত বন্দিদের মধ্যে থেকেই প্রাথমিক ভাবে ১০ জনকে বাছাই করে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছিল। তাঁদের মধ্যে থেকে চূড়ান্ত ভাবে পাঁচ জনকে বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যে রেডিও দমদমের সিস্টেমে ৩,৫০০ হাজার গানের (Song) স্টক করা হয়েছে। বিভিন্ন সিনেমার গানের সঙ্গে ভক্তিমূলক গানও রয়েছে। যেগুলি বিভিন্ন সময় ঘুরিয়ে ফিরিয়ে চালানো হবে। সব ওয়ার্ডে, সেলে মাইক লাগানো হয়েছে। যাতে সব বন্দিই অনুষ্ঠান শুনতে পারেন। কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, দপ্তরের ডিজি অরুণ গুপ্তর উপস্থিতিতে আজ, শনিবার দুপুরে ‘রেডিও দমদম’-এর প্রথম অনুষ্ঠান পরিচালনা করবেন খুনের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক বন্দি।