Magic Remedies: টাকে চুল গজানোর তেল-ফর্সা হওয়ার ক্রিমের বিজ্ঞাপন দিলেই এবার ৫ বছর জেল, ৫০ লাখ টাকার জরিমানা
টাকে চুল গজানোর তেল (Photo Credits: Pixabay/ Wikimedia Commons)

নতুন দিল্লি, ৭ ফেব্রুয়ারি: অমুক তেল (Hair Oil) চুলে দিলেই টাক ফাঁক হয়ে গজিয়ে উঠবে চুল। কিংবা তমুক ক্রিম (Fairness Creme) গালে লাগালেই আপনার কালো ত্বকে জ্বলে উঠবে ৫০০ ওয়াটের আলো। টিভি থেকে পত্র-পত্রিকা ছেয়ে ফেলা এইসব বিজ্ঞাপনগুলির (Advertisement) উপর এবার নিষেধাজ্ঞা জারি করতে চলেছে কেন্দ্র সরকার। এমনকী জানা গিয়েছে, এমন বিজ্ঞাপন কোনও গণমাধ্যমে (Mass media) দিলে উক্ত সংস্থার উপর নেমে আসতে পারে শাস্তির খাঁড়া। এমন অভিযোগে নাম জড়ালে হতে পারে পাঁচ বছরের কারাদণ্ড, সেই সঙ্গে ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা (Fine)।

১৯৫৪-র ড্রাগস অ্যান্ড ম্যাজিক রেমিডিজ (অবজেকশনেবল অ্যাডভারটাইজমেন্ট) আইনকে কড়া করতে সম্প্রতি সংশোধনী খসড়া বিল তৈরি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। ২০২০ সালের সেই প্রস্তাবিত বিলের খসড়া নিজেদের ওয়েবসাইটে দিয়ে দেশবাসীর কাছে মন্ত্রক পরামর্শ বা আপত্তির কথা জানতে চেয়েছে আগামী ১৯ মার্চের মধ্যে। খসড়ায় বলা হয়েছে- ৭৮ রকমের অসুখ বা সমস্যা (আগে ছিল ৫৪টি) নিরাময়ে বিভ্রান্তিকর এই সব মনমোহিনী বিজ্ঞাপন কোনও গণমাধ্যমে দেওয়া যাবে না। বর্তমান সংস্থানে প্রথম দু’বার আইন লঙ্ঘনের শাস্তি যথাক্রমে ছ’ মাস ও এক বছরের জেল। জরিমানার কোনও অঙ্ক বলা নেই সেখানে। প্রস্তাবিত সংশোধনীর খসড়ায় আইন লঙ্ঘনের শাস্তি প্রথম বার দু’বছরের কারাদণ্ড ও ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা। পুনরাবৃত্তির ক্ষেত্রে তা যথাক্রমে পাঁচ বছরের কারাদণ্ড ও ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা। বিশেষজ্ঞরা অবশ্য এই আইনের প্রয়োগ নিয়ে সন্দিহান। স্বাস্থ্যমহলের বড় অংশ অবশ্য কেন্দ্রের এহেন পদক্ষেপকে সাধুবাদই জানাচ্ছে। এনডিটিভির খবর অনুযায়ী কেন্দ্রীয় স্বাস্থ্যকর্তাদের তরফে জানা গিয়েছে, গত দেড় বছরে এমন বহু পণ্য ও ওষুধের অবাস্তব বিজ্ঞাপন এবং তার কুফল সংক্রান্ত হাজারখানেক অভিযোগ জমা পড়েছে সরকারের কাছে। এরমধ্যে কেরালা (Kerala) ও তামিলনাড়ুতে (Tamil Nadu) দু’টি মৃত্যুর নজিরও রয়েছে। বছর দেড়েক আগে রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় আয়ুষ প্রতিমন্ত্রী শ্রীপদ যেসোনায়েকও জানান, ‘গ্রিভান্স এগেনস্ট মিসলিডিং অ্যাডভারটাইজমেন্ট’ পোর্টালে ওই অভিযোগগুলি দায়ের হয়েছে এবং এ ব্যাপারে কড়া অবস্থান নিতে কেন্দ্র বদ্ধপরিকর। এরপরেই কয়েকটি অ্যালোপ্যাথি ও আয়ুর্বেদ-ইউনানি ওষুধের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়। আরও পড়ুন: Google Doodle Honours Mary Somerville: ১৯ শতকের বেস্ট সেলার বিজ্ঞানের বইয়ের লেখিকা স্কটিশ মহিলা বৈজ্ঞানিক Mary Somerville-র জন্মদিনে তাঁকে স্মরণ করে ডুডল বানাল গুগল

হরেক পণ্যের এসব চটকদার প্রচার তো ছিলই। বিজ্ঞাপনী বাজারে এর সঙ্গে ইদানীং যোগ হয়েছে এমন সব দাওয়াই, যা নাকি ম্যাজিকের (Magic) মতো নিরাময় ঘটায় ডায়াবিটিস, আর্থ্রাইটিস, এমনকী ক্যান্সারের। এইসব পণ্যের যাবতীয় বিজ্ঞাপনে এবার কঠোর ভাবে রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্র। এমন অবাস্তব ও মনভোলানো বিজ্ঞাপনী চমকের রমরমা বন্ধে আইন সংশোধন করতে চলেছে কেন্দ্রীয় সরকার।