Cervical Cancer Vaccination for Girls:  মেয়েদের দেওয়া হবে সার্ভিকাল ক্যানসারের টিকা, অন্তর্বর্তী বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

বৃহস্পতিবার অন্তর্বতী বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এদিন সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে টিকাকরণের ঘোষণা করেন তিনি। নির্মলা সীতারামন জানান, এই টিকাকরণে প্রাধান্য দেওয়া হবে ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের। নির্মলা সীতারমন আরও জানান, সার্ভাইক্যাল ক্যান্সারের (Cervical Cancer) প্রতিরোধ করার জন্য ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকাকরণের জন্য উৎসাহিত করবে কেন্দ্র সরকার। কিন্তু কীভাবে হবে এই টিকাকরণ সেবিষয়ে এখনও বিশদে কিছু জানাননি তিনি।

জরায়ুর মুখের দিকে যে ক্যানসার হয় তাকে বলা হয় সার্ভাইক্যাল ক্যান্সার। এই ক্যান্সার হলে জরায়ুর আস্তরণে অস্বাভাবিকভাবে কোষের বৃদ্ধি লক্ষ্য করা যায়। WHO-এর রিপোর্ট অনুযায়ী, স্তন, ফুসফুস এবং মলাশয়ের ক্যান্সারের পর সবচেয়ে বেশি মহিলারা মারা যান সার্ভাইক্যাল ক্যান্সারে আক্রান্ত হয়ে। তবে ভারতে এই ক্যান্সারের স্ক্রিনিং বর্তমানে কম।

WHO-র পরিসংখ্যান অনুযায়ী, দেশের বেশ কিছু রাজ্যে এই ক্যান্সার নিয়ে মানুষ সচেতন রয়েছে। তামিলনাড়ুতে সার্ভাইক্যাল ক্যান্সারের হার ৭ শতাংশ। কেরল, মিজোরাম, মণিপুর এবং মহারাষ্ট্রে ১ শতাংশ। যেকোনও ধরনের ক্যান্সারের পরীক্ষা করিয়েছেন এমন মহিলার হার পশ্চিমবঙ্গে রয়েছে মাত্র ০.১ শতাংশ, যা গোটা দেশের মধ্যে সর্বনিম্ন।

এই সার্ভাইক্যাল ক্যান্সারের প্রথম চতুর্যোজী টিকা হল হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন (Human papillomavirus vaccine)। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া-কে এই টিকা (HPV) বাজারে বের করার অনুমোদন দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।