Christmas 2019: এই বড়দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন সুজির কেক
সুজির কেক (Photo Credits: Youtube)

ডিসেম্বর মানেই বড়দিন (Mary Christmas)। আর বড়দিন মানেই স্পেশাল কেক (Cake) তৈরির ধুম। সময়ের ভেলায় গা ভাসিয়ে বড়দিন এখন বাঙালির উৎসব তালিকাতেও জাঁকিয়ে বসেছে। তাই বড়দিনে বাঙালি বাড়িতেও কেক তৈরির ধূম পড়ে যায়। তবে, দোকানের কেকে ভেজালের পরিমাণ দিনকে দিন বাড়ছে। তাই বাড়ির খুদে কিংবা বয়স্কদের মুখে এই উপাদেয় তুলে দিতে দ্বিধা বোধ করেন অনেকেই। এই সমস্যার সমাধান হবে এবার সহজেই। সবচেয়ে বড় ব্যাপার, প্রেসার কুকার কিংবা মাইক্রো ওভেন ছাড়াই বানান যাবে কেক।

জানেন কীভাবে? একটি বাটিতে হাফ কাপ সুজি, এককাপ দুধ (Milk) নিয়ে ভাল করে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটি ছাঁকনিতে এককাপ ময়দা, এক চা চামচ বেকিং পাউডার এবং হাফ চা চামচ বেকিং সোডা নিয়ে ভাল করে ঝেড়ে নিতে হবে। এতে কেকটা খুব সহজে হয়ে যাবে আর খেতে একদম নরম হবে। এবার সুজি এবং দুধের মিশ্রণে স্বাদমত চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। চিনি মেশানো হয়ে গেলে ময়দার মিশ্রণটি একসঙ্গে মিশিয়ে ভাল করে গুলে নিতে হবে। সবকিছু মিশে গেলে তার মধ্যে ১/৩ কাপ পরিমাণ তেল (Oil) দিয়ে আবার ভাল করে মেশাতে হবে। এবার যে পাত্রে কেকটি বানাবেন, সেই পাত্রের চারদিকে ভাল করে তেল মাখিয়ে হালকা করে এপাশ ওপাশ করে মিশ্রণটি ওই পাত্রে ঢালতে হবে। আরও পড়ুন: Christmas 2019 Healthy Recipes: আর নয় মেকডনাল্ডস, বাড়িতেই বানিয়ে নিন ক্রিসমাস স্পেশাল ইতালিয়ান খাবার

দেখুন ভিডিও:

সামান্য পরিমাণে কিসমিস এবং চেরি ওই মিশ্রণের উপরে দিতে পারেন এতে কেকটা খেতে আরও ভাল হবে। এবার যে হাঁড়িতে কেকটা রান্না করবেন, সেখানে অল্প বালি (Sand) দিয়ে সেখানে স্ট্যান্ডটা রেখে কিছুক্ষণ গরম (Hot) করতে হবে। এবার কেকের পাত্রটি হাঁড়ির ভিতর রেখে বেকড করতে হবে মিডিয়াম লো হিটে ঢাকনা দিয়ে ৪৫ মিনিটের মধ্যেই আপনার কেক তৈরি হয়ে যাবে।