Christmas 2019 Healthy Recipes: আর নয় মেকডনাল্ডস, বাড়িতেই বানিয়ে নিন ক্রিসমাস স্পেশাল ইতালিয়ান খাবার
ক্রিসমাস স্পেশাল ইতালিয়ান খাবার (Photo Credits: Pixabay)

ক্রিসমাস (Christmas) মানেই বড়দিনের খুশির দিন। প্লাম কেক, ড্রাই ফ্রুট কেক, রাম কেক হল খুশির ক্রিসমাসের স্পেশাল খাবা। এটি ছাড়া অপূর্ণ থাকে বড়দিন। ইতিমধ্যেই দোকানে দোকানে এসে গেছে বিভিন্ন প্রকার কেক। কেউ কেউ আবার নিজেরাই বাড়িতে বানানোর প্রস্তুতি নিয়ে নিয়েছেন। তবে এবার ক্রিসমাসে এদিক, ওদিক চাইনিজ কিংবা মেকডনাল্ড এড়িয়ে বাড়িতেই বানিয়ে নিন নতুন কিছু। ইতালিয়ান (Italian) কোনও খাবার বানাতে পারেন বাড়িতেই। তবে পাস্তা, স্প্যাগেটি বা ইতালিয়ান নুডুলস তো অনেক খেয়েছেন। এবার তবে নতুন কিছু বানান।

চিজ, কিনোয়া স্যালাড এবং কুচো চিংড়ির স্যালাড (Citrus Shrimp and Quinoa Salad with Feta)

আপনি কিছু হালকা খাবার খেতে চাইলে বানিয়ে নিতেই পারেন এই পদটি। প্রথমে ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে আগে ওভেনটি গরম করে নিন। একটি সসপ্যানে দু' কাপ জল নিন। তার মধ্যে এক কাপ কিনোয়া দিন এবং ফুটিয়ে নিন। এটিকে ১২-১৫ মিনিট ফুটিয়ে নিন। ভালো করে জল ছেঁকে নিয়ে জোর ঝরিয়ে নিন। এরপর এটিকে অল্প তেল, গোলমরিচ গুঁড়ো এবং অল্প নুন দিয়ে বেকিং শিটে রাখুন। কিছুটা বাদামি হয়ে আসলে কুচো চিংড়ি তাতে মিশিয়ে দিন। এর মধ্যে বাতাবিলেবু অথবা ছোট কমলালেবু মেশাতে পারেন, এর মধ্যে ফেটা চিজ এবং অলিভ মেশান। মিশ্রণটি নেড়ে চেড়ে নিন। তারপর প্লেটে খাবারটি তুলে নিয়ে লেবুর খোসা দিয়ে সুন্দর করে গার্নিশিং করে নিন। আরও পড়ুন, "সিক্রেট সান্তা"-তে সহকর্মী হোক বা বন্ধু, ক্রিসমাসের উপহার বাছুন মাত্র ৫০০ টাকার মধ্যে

রোস্টেড আঙ্গুর ও চিজের প্ল্যাটার (Cheese Plate with Roasted Grapes)

ক্রিসমাসের বিকেলে ডিনারের জন্য বানাতে পারেন এই পদটি। ওভেনটি প্রথমে ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে গরম করে নিন। এরপর আঙ্গুর এবং কালো আঙ্গুর একটি ক্লাস্টারে নিয়ে বেকিং শিটে রাখুন। আঙ্গুর গুলোর ওপর অলিভ অয়েল, নুন এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে ওভেনে দিন। এটিকে রিকোটা, হোয়াইট সেডার এবং ডুমুর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বেদানা, মধু দিয়ে ল্যাম্ব চপস (Pomegranate-Maple Glazed Lamb Chops)

এই পদটি একটু মিষ্টি মিষ্টি হয়। গ্রিল করার জন্য ওভেন গরম করে নিন। প্যানের ভিতর অলিভ অয়েল ঢালুন। এরপর একে একে রসুন কুচি, গোটা সর্ষে দিয়ে এরমধ্যে বেদানার রস ও মধু ঢালুন। ভেড়ার মাংসের পিসগুলি মিশ্রণটিতে ভালো করে মাখিয়ে নিন। তারপর ওভেনে ঢুকিয়ে দিন। দুটো পিঠে ৪ মিনিট করে গ্রিলে বসিয়ে রাখুন। স্যালাড-র জন্য একটা বাটিতে পালং শাক, পুদিনা, পেঁয়াজ, বেদনার দানা এবং আমন্ড দিয়ে মিশিয়ে নিন। এরপর সুন্দর করে সাজিয়ে নিন।

ক্রিমি পাস্তা (Creamy Pasta)

প্রথমে মাশরুমগুলি হালকা করে অলিভ ওয়েলে ভেজে তুলে রাখুন। পাস্তা পরিমাণমত সেদ্ধ করে রাখুন। এরপর অলিভ ওয়েলে মাশরুম, পাস্তা মিশিয়ে একে একে ফ্রেশ ক্রিকম, নুন, আর চিজ দিন। একটু নাড়াচাড়া করুন। ওপরে একটু অরিগ্যানো ছড়িয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে ফ্রেশ ক্রিমি পাস্তা।