Sheetala Saptami 2024: এপ্রিল মাসের কত তারিখ শীতলা সপ্তমী? জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব...

হোলির পর সপ্তম দিনে তথা চৈত্র মাসের কৃষ্ণপক্ষের সপ্তমী তিথিতে পালন করা হয় শীতলা সপ্তমীর উপবাস। স্কন্দ পুরাণে উল্লেখ রয়েছে শীতলা মাতার নাম। মান্যতা রয়েছে নিয়ম মেনে শীতলা মাতার পুজো এবং সপ্তমীর উপবাস করলে গুটিবসন্ত সহ অন্যান্য রোগ, সংক্রমণ প্রতিরোধ হয়। মহিলারা স্বামী ও সন্তানের সুস্থতার জন্য করে এই উপবাস। একমাত্র শীতলা সপ্তমী পুজোয় সময় দেবী মাকে দেওয়া হয় বাসি খাবার। চলুন এবার জেনে নেওয়া যাক ২০২৪ সালে শীতলা সপ্তমী কবে এবং এই দিনের গুরুত্ব।

২০২৪ সালে শীতলা সপ্তমী পড়েছে ১ এপ্রিল। এই দিনে উপবাস করলে বাড়িতে আগুন জ্বালানো যায় না। শীতলা সপ্তমীর এক দিন আগে মাতার জন্য তৈরি করা হয় বিভিন্ন খাবার, দই, রাবড়ি, ভাত, হালুয়া এবং পুরি। পঞ্জিকা অনুসারে, ২০২৪ সালে চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হবে ৩১ মার্চ রাত ৯:৩০ মিনিটে এবং শেষ হবে পরের দিন অর্থাৎ ১ এপ্রিল রাত ০৯:০৯ মিনিটে। শীতলা পুজোর শুভ সময় হল ১ এপ্রিল সকাল ০৬:১১ মিনিট থেকে সন্ধ্যা ৬:৩৯ মিনিট পর্যন্ত।

শীতলা সপ্তমীতে পুজো করা হয় মা দুর্গার রূপ শীতলা মাতার। শীতলা সপ্তমী উপবাস করলে স্বাস্থ্য ভালো থাকে। স্কন্দ পুরাণ অনুসারে, শীতলা দেবীর উপাসনা স্তোত্র শীতলাষ্টক রচনা করেছিলেন স্বয়ং ভগবান শিব। শিশুদের কঠিন রোগ থেকে রক্ষা করেন মা শীতলা। তাদের খারাপ দৃষ্টি থেকে রক্ষা করেন মাতা।