Rabindra Jayanti 2024: ২০২৪ সালে রবীন্দ্র জয়ন্তী কবে? জেনে নিন রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের কিছু জানা অজানা তথ্য...

ভারতীয় জাতীয় সঙ্গীতের স্রষ্টা এবং সঙ্গীত-সাহিত্য সম্রাট রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম হয়েছিল ২৫ বৈশাখ। ২০২৪ সালে এই দিনটি পালন করা হবে ৮ মে। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনে ২ হাজারেরও বেশি গান লিখেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে চলুন জেনে নেওয়া যাক তাঁর জীবনের কিছু জানা অজানা তথ্য।

কলকাতায় দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবীর ঘরে জন্ম হয় রবীন্দ্রনাথ ঠাকুরের। ১৩ ভাইবোনের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন তিনি। শৈশবকালে সবাই রবীন্দ্রনাথ ঠাকুরকে 'রবি' বলে ডাকতেন। পরিবারে সাহিত্যের পরিবেশ পাওয়ায় শৈশব থেকেই তিনি সাহিত্যের প্রতি খুব অনুরাগী ছিলেন। ব্যারিস্টার হওয়ার ইচ্ছা নিয়ে ১৮৭৮ সালে ইংল্যান্ডের ব্রিজস্টোন পাবলিক স্কুলে ভর্তি হন রবীন্দ্রনাথ ঠাকুর। পরবর্তীতে তিনি আইন অধ্যয়নের জন্য যান লন্ডন কলেজ বিশ্ববিদ্যালয়েও, কিন্তু সেখানে পড়াশোনা শেষ হওয়ার আগেই ১৮৮০ সালে দেশে ফিরে আসেন।

বহুমুখী প্রতিভার অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর মাত্র আট বছর বয়সে লিখতে শুরু করেন কবিতা। মাত্র ১৬ বছর বয়সে 'ভানুসিংহ' ছদ্মনামে প্রথম কবিতার সংকলন প্রকাশ হয়েছিল রবীন্দ্রনাথের। ১৯১৩ সালে নোবেল পুরস্কার লাভ করেন তিনি। ভারতের পাশাপাশি এশিয়ার মধ্যে প্রথম নোবেল পুরস্কার প্রাপ্ত ব্যক্তি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ ঠাকুর লেখা 'জন গণ মন' ভারতের জাতীয় সঙ্গীত এবং 'আমার সোনার বাংলা' বাংলাদেশের জাতীয় সঙ্গীত।