Kali Puja 2019: রবিবার কালীপুজো, জেনে নিন কালীপুজোর তারিখ ও সময়
কালীর ছবি (File Photo)

Kali  Puja 2019 Date and Timing: কালীপুজো (Kali Puja) হিন্দুধর্মের অন্যতম উৎসব। একে অনেকে শ্যামা পূজাও (Shyama Puja) বলে থাকেন। দুর্গাপুজোর পর ঘটা করে পালন করা হয় কালীপুজো। কার্তিক মাসের  (Month Of Kartik) অমাবস্যাতে করা হয় কালীর আরাধনা। এদিন প্রদীপ, মোমবাতি জ্বালিয়েও আতসবাজির উৎসবের মাধ্যমে সারারাত ধরে কালীপুজো অনুষ্ঠিত হয়। বাংলা, আসাম ও ওড়িশায় এদিন কালীর পুজো হলেও ভারতবর্ষের অন্যান্য জায়গায় দীপাবলি (Deepavali) পালন করা হয় ও লক্ষ্মীর পুজো হয়।

দুর্গাপুজোর মতো কালীপুজোতেও বাড়িতে বা মণ্ডপে মাটির মূর্তি বানিয়ে পুজো করা হয়। মন্দিরে বা বাড়িতে প্রতিষ্ঠিত পাথর ও ধাতুর প্রতিমাও পুজো করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পুজো হয়। দেবীকে ছিন্নমস্তক সহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়। আরও পড়ুন,  রবিবার কালীপুজো, তার আগে জেনে নিন কালীপুজোর মন্ত্র ও নিয়ম

কালীপুজোর বাংলা তারিখ: ৯ কার্তিক ১৪২৬, রবিবার

কালীপুজোর ইংরেজি তারিখ: ২৭.১০.২০১৯

এই দিন যা যা করা হয়: এই দিন চতুর্দশ শাক ভক্ষণ, প্রদোষে শ্রীশ্রীমহালক্ষ্মী ও শ্রীশ্রীঅলক্ষ্মী পূজা, শ্রীশ্রীশ্যামা পূজা, নরক চতুর্দশী, শ্রীশ্রীদেবীর দীপযাত্রা, দীপাবলী, প্রদোষে উল্কাদান, সুখরাত্রি।

মোমবাতি, প্রদীপ জ্বেলে করা হয় কালীপুজো। তবে এখন মাটির প্রদীপ জ্বালিয়ে আলোকসজ্জা প্রায় বিলুপ্ত হতে চলেছে। বাজারচলতি এলইডি লাইটই আলো ছড়াচ্ছে দেশজুড়ে।