Jagannath Puri Rath Yatra 2021: স্নানপূর্ণিমা দিয়ে কাল থেকে পুরীতে রথযাত্রায় ঢাকি কাঠি, জানুন এবারের রথের নির্ঘণ্ট

আর ক দিন পরেই শুরু হতে চলেছে বাঙালির অত্যন্ত কাছের রথযাত্রা উৎসব (Puri Rath Yatra)। করোনা মহামারীর কারণে গত বছর ভক্তদের উপস্থিতি ছাড়াই একেবার নম নম করেই পুরীতে সারা হয়েছিল রথযাত্রার উতসব। গত বছর ২৮৪ বছরের মধ্যে প্রথমবার ভক্তদের সমাগম ছাড়াই আয়োজিত হয়েছিল পুরীতে বহু বছরের ঐতিহ্যবাহী এই রথযাত্রার অনুষ্ঠান। এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের বহর কমে এলেও কোনও ঝুঁকি না নিয়েই ভক্তহীন অবস্থাতেই এ। আসুন জেনে নেওয়া যাক এবারের রথযাত্রা নিয়ে গুরুত্বপূর্ণ কিছু জিনিস-- আরও পড়ুন: বিশ্ব যোগ দিবস উপলক্ষে সচেতনতার বার্তা ছড়িয়ে দিন এই শুভেচ্ছাবার্তাগুলি শেয়ার করে

কবে হবে এবারের রথযাত্রা

১২ জুলাই, সোমবার কোনও ভক্ত সমাগম ছাড়াই হবে এবারের রথযাত্রা।

কারা পুরীতে এবারের রথযাত্রায় উপস্থিত থাকতে পারবেন

কেবলমাত্র মন্দিরের সেবায়িত এবং মন্দিরের কর্তারা এই রথযাত্রায় ধর্মীয় রীতিনীতি পালনের জন্য উপস্থিত থাকতে পারবেন। তাঁদের প্রতেক্যের কোভিড পরীক্ষা করা হবে, এবং ভ্যাকসিনের দুটো ডোজই নেওয়া থাকতে হবে।

১৪৪ ধারা জারি থাকায় কী কী জিনিস নিষিদ্ধ থাকছে

রথযাত্রায় গোটা পুরীজুড়ে জারি থাকবে ১৪৪ ধারা। ফলে প্রশাসনের অনুমতি ছাড়া কোনওভাবেই কেউ বাড়ি থেকে বের হতে পারবেন না। কেবলমাত্র ২৫ জুলাই ভক্তদের পুরীর মন্দিরে ঢুকতে দেওয়া হয়। ১২ জুলাই রথযাত্রায় শুধু মাত্রা সেবায়িত ও মন্দির কর্তৃপক্ষ উপস্থিত থাকতে পারবেন। রথযাত্রার পাশাপাশি স্নানযাত্রতেও ১৪৪ ধারা জারি থাকবে বলে পুরীর ডিএম সম্রাট ভর্মা জানিয়েছেন।

এবারের রথযাত্রার পূর্ণাঙ্গ নির্ঘণ্ট

কাল, ২৪ জুন, বৃহস্পতিবার হল স্নান পূর্ণিমা। রথযাত্রার আগে প্রতিমাগুলিকে ১০৯ বালতি জলে স্নান করানো হয়,যা স্নান পূর্ণিমা নামে পরিচিত। রাত ১টা থেকে পাহান্ডি (পায়ে হেঁটে যাত্রা) শুরু। যে যাত্রার শেষ হবে ভোর ৪টেয়।

সকাল সাড়ে দশটায় পুরীর রাজা গজপতি দিব্যসিং দেব পূন্য স্নানের জায়গায় ঝাঁট দিয়ে পরিষ্কার করবেন। শোভাযাত্রা দিবসে, পবিত্র অনুষ্ঠানটি চেরা ফেরা নামে পরিচিত। ওড়িশার রাজা উত্তরাধিকার সূত্রে এটা পরিচালনা করেন।

এর পর সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত চলবে হাতি বেশের অনুষ্ঠান

মন্দিরের ভিতরের সিক রুমে (অনুসারা ঘর)নিয়ে যাওয়া হবে বলভদ্র, দেবী সুভদ্রা, জগন্নাথকে।

এরপর সন্ধ্যা ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মন্দিরের ভিতর সিক রুম থেকে স্নানের প্যান্ডেলে নিয়ে যাওয়া হবে। এই অনুষ্ঠানটি আনসারা নামে পরিচিত।

১২ জুলাই সকাল সাড়ে ৮টায় রথযাত্রার শোভাযাত্রা শুরু হবে। বিকেল চারটে থেকে রথ টানা শুরু হবে।

২১ জুলাই বিকেল ৪টে থেকে রাত ১১টা পর্যন্ত চলবে সোনা বেস।

২৩ জুলাই হবে নীলাদ্রি বিজ-

বলভদ্র, দেবী সুভদ্রা, জগন্নাথ ফিরবেন মূল মন্দিরে।