International Yoga Day 2021 Wishes: বিশ্ব যোগ দিবস উপলক্ষে সচেতনতার বার্তা ছড়িয়ে দিন এই শুভেচ্ছাবার্তাগুলি শেয়ার করে
বিশ্ব যোগ দিবস (File Image)

International Yoga Day 2021 Wishes in Bengali: আজ ২১ জুন বিশ্ব যোগ দিবস (International Yoga Day 2021) পালিত হচ্ছে। এই দিনটিকে যোগ দিবসও বলা হয়। যোগা হল প্রাচীন ভারতে উদ্ভূত শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর মধ্যে দিয়ে শারীরিক ও মানসিক সুস্থতা বজায় থাকে। ভারতে আজও এই প্রথা প্রচলিত আছে। ভারতের বাইরে যোগা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে। যোগ দিবস উপলক্ষে ((International Yoga Day 2021 Wishes in Bengali)) লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে শুভেচ্ছাপত্র। স্বাস্থ্যমূলক সচেতনতা ছড়িয়ে দিতে এই শুভেচ্ছাপত্রগুলি শেয়ার করে নিন।

শুভ আন্তর্জাতিক যোগ দিবসের শুভেচ্ছা
বিশ্ব যোগ দিবসের শুভেচ্ছা
যোগ দিবসের শুভেচ্ছা

যোগাভ্যাসের ফলে দৈনন্দিন জীবনে ভারসাম্য বজায় থাকে এবং নিজের কাজের দক্ষতা বাড়ে। পাশাপাশি যে কোনও কাজে একাগ্রতাও বাড়ে। গত ২০১৫ সাল থেকে যোগ দিবস পালিত হয় নয়া দিল্লির রাজপথে। গত ২০২০-তে করোনা মহামারীর কারণে বিরাট এই অনুষ্ঠানের আয়োজন করা যায়নি। এবছরেও দিল্লির রাজপথে এই অনুষ্ঠান হয়নি। তবে বাড়ি থেকে পালিত হবে যোগদিবস।