Tirupati Temple: প্রণামী বাক্সে জমেছে ৫০ কোটির বাতিল নোট, উদ্বিগ্ন তিরুপতি মন্দির কর্তৃপক্ষ
তিরুপতি মন্দিরের ফাইল ছবি (Photo Credits: PTI)

তিরুপতি, ১৬ সেপ্টেম্বর: ৫০ কোটির বাতিল নোট নিয়ে উদ্বিগ্ন অন্ধ্রপ্রদেশের বিশ্ব বিখ্যাত তিরুপতি মন্দির (Tirupati Temple)। যে নোট প্রায় ধারাবাহিকভাবে দর্শণার্থীদের থেকে গ্রহণ করে চলেছে মন্দির কর্তৃপক্ষ। অথচ সেই নোটকে কাজে লাগাতে পারছে না। ২০১৬-র ৮ নভেম্বর পুরনো ৫০০ ও হাজার টাকার নোট বাতিল করে কেন্দ্র। ওদিন রাতে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে এই নোট বাতিল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পর থেকেই দর্শণার্থীদের হাত ঘুরে অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরে জমা পড়েছে ১.৮ লাখ বাতিল হাজারের নোট। যার আর্থিক মূল্য ১৮ কোটি টাকা। একইভাবে ৬.৩৪ লাখ বাতিল ৫০০-র নোটও প্রণামী বাক্সে উপচে পড়েছে। যার আর্থিক মূল্য ৩১.৭ কোটি টাকা।

হিসেব করে দেখা গেছে, তিরুপতি বালাজির প্রণামী বাক্সে জমা পড়া বাতিল নোটের মোট আর্থিক মূল্য ৫০ কোটি টাকা। বাতিল নোটের অঙ্কের হিসেবে বিশ্বের এক নম্বর ধনী মন্দির এখন তিরুপতি। তবে চার বছর আগে যে নোট বাতিল হয়েছে তার ব্যবহার মন্দির কর্তৃপক্ষ করতে পারবে না। এই বিরাট অংকের বাতিল নোট তিরুমালা তিরুপতি দেবস্থানম ব্যবহার করে পারছে না। এই প্রসঙ্গে যদি কোনওভাবে বাতিল নোট রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ায় অথবা অন্য কোনও ব্যাংকে জমা করে যাতে মন্দিরের কোষাগারে নতুন নোট দেওয়া যায় তার জন্য ইতিমধ্যে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে অনুরোধ করেছেন মন্দিরের চেয়ারম্যান ওয়াই ভি সুব্বা রেড্ডি। একবার বাতিল নোটের বদলে নতুন নোট এসে গেলেই এই অর্থ বিভিন্ন জনকল্যাণ মূলক কাজ করবে তিরুপতি তিরুমালা  দেবস্থানম। আরও পড়ুন-TikTok Sale In US: টিকটকের মার্কিন শেয়ার কেনার প্রক্রিয়ার এখন অনেকটাই কাছাকাছি ওরাক্যাল, বললেন ট্রাম্প

বলা বাহুল্য, ২০১৭-তেই বাতিল নোট বদলে দেওয়ার অনুরোধ করে নির্মলা সীতারণ ও রিজার্ভ ব্যাংককে চিঠি দিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। তবে প্রত্যুত্তোর খুব একটা আশাপ্রদ হয়নি। যেহেতু বিষয়টির সঙ্গে দর্শণার্থীদের আবেগ, বিশ্বাস জড়িত রয়েছে। তাই দর্শণার্থীরা বাতিল নোট প্রণামী বাক্সে জমা করলে তা নিষেধ করতে পারে না মন্দির কর্তৃপক্ষ।