PAN-Aadhaar Linking: ৩১ মার্চের মধ্যে আধার লিঙ্ক না করালে বাতিল হবে প্যান কার্ড, হতে পারে ১০ হাজার জরিমানা
প্রতীকী ছবি(Photo Credit: Wikimedia commons)

নতুন দিল্লি, ২ মার্চ: আপনি কি প্যান কার্ডের (PAN cards) সঙ্গে আধার লিঙ্ক সেরে ফেলেছেন? করে ফেললে ঠিক আছে। যদি এখনও না করে থাকেন, তাহলে এইবেলা লিঙ্ক করিয়ে নিন। কেননা আয়কর দপ্তর আগামী ৩১ মার্চ এই আধার ও প্যান লিঙ্কের চূড়ান্ত সময়সীমা ধার্য করেছে। তারমধ্যে যদি এই প্রক্রিয়া সম্পন্ন না হয় তাহলে যেকোনওদিন বিপদে পড়তে পারেন। কারণ প্যান কার্ড যদি আধার নম্বর লিঙ্ক ছাড়া পড়ে তাকে তাহলে তা বাতিল বলে গন্য হবে। এবং ৩১ মার্চের পরে সেই প্যান কার্ড ব্যবহার করলে আপনাকে গুনতে হবে ১০ হাজার টাকা জরিমানা। আয়কর আইনেই এই জরিমানার গেরোতে আপনি ফাঁসতে চলেছেন। জানা গিয়েছে, আয়কর আইনের ২৭২বি ধারার ভিত্তিতে এই জরিমানা ঠিক হয়েছে।

উল্লেখ্য, প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানোর জন্য একাধিক বার সময়সীমা দিয়েছে কেন্দ্র। তারপরেও সেই কাজ সম্পন্ন না হওয়াতেই এমন নির্দেশিকা জারি হল বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, এর পর আর প্যান-আধার লিঙ্কের জন্য সময়সীমা বাড়ানো হবে না। গত বছর ডিসেম্বরে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) তরফে আধার ও প্যান সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। যা মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। কিন্তু এর পরেও যদি কোনও ব্যক্তি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করিয়ে ব্যবহার করেন তবে তাঁকে গুনতে হবে জরিমানা। আরও পড়ুন-Nirbhaya Gangrape-Murder Case: সুপ্রিম রায়ে বাতিল পবন গুপ্তার আবেদন, ফের অনিশ্চয়তায় নির্ভয়ার ধর্ষক খুনিদের ফাঁসি

পয়লা এপ্রিল থেকেই বাতিল হয়ে যাবে পুরনো প্যান কার্ড। তবে নির্ধারিত সময়ের মধ্যে প্যান আধার লিঙ্ক করিয়ে নিলে এই সমস্যায় পড়তে হবে না। প্রথমে প্যান-আধার সংযুক্তিকরণে শেষ তারিখ নির্ধারিত হয় ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। ওই নির্ধারিত তারিখ পার হওয়ার পর সংযুক্তকরণ না করা সমস্ত প্যান কার্ড বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছিল। গত ৩০ ডিসেম্বর শেষ বার মেয়াদ বাড়ানো হয়। এই নিয়ে অষ্টমবার মেয়াদ বাড়িয়ে সিবিডিটি জানায়, আগামী ৩১ মার্চ, ২০২০-র মধ্যে সংযুক্তিকরণ সম্পন্ন করতে হবে।