Amit Shah On CAA: 'মমতাদিরা কেন মিথ্যে বলছেন', CAA নিয়ে ফের বিরোধীদের নিশানা অমিত শাহের
অমিত শাহ। (Photo Credits: Twitter)

ভুবনেশ্বর, ২৮ ফেব্রুয়ারি: আন্তঃরাজ্য বৈঠক থেকে একসঙ্গে বসে দুপুরের খাওয়া। সবই ঠিক ছিল। তবে দলীয় সভাতেই তাল কাটল। নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) নিয়ে আবারও বিরোধীদের আক্রমণ শানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। মনে করিয়ে দিলেন, CAA-র জন্য দেশের কারও নাগরিকত্ব যাবে না। আজ ভুবনেশ্বরে ২৪ তম ইস্টার্ন জোনাল কাউন্সিলের (Eastern Zonal Council) বৈঠক বসেছিল। বৈঠকে যোগ দিয়েছিলেন অমিত শাহ। ওই বৈঠকে ছিলেন বিহার, বাংলা, ওড়িশার মুখ্যমন্ত্রীরা। দুদফার বৈঠকে কথা হয় পূর্ব ভারতের রাজ্যগুলোর সম্পর্ক এবং দাবিদাওয়া নিয়ে। বাংলার বকেয়া টাকা থেকে কয়লার রয়্যালটি প্রসঙ্গ নিয়ে সরব হন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। বাংলার সঙ্গে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে CAA-NRC নিয়ে কথা হয়নি বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কথা হওয়ারও ছিল না।

বৈঠকের পর ভুবনেশ্বরে দলীয় সভায় আবার মমতা ব্যানার্জিসহ বিরোধীদের নিশানা করেন অমিত শাহ। বলেন, CAA নিয়ে মিথ্যা প্রচার করছে বিরোধীরা। তিনি বলেন, "বিএসপি (Bahujan Samaj Party), এসপি (Sawajwadi Party),বামপন্থী, কংগ্রেস ও মমতাদিরা সিএএ-র বিরোধিতা করছেন। ওরা বলে বেড়াচ্ছে, সিএএ নাগরিকত্ব কেড়ে নেবে। কিন্তু কেন ওনারা মিথ্যা বলছেন? সিএএ নাগরিকত্ব দেওয়ার আইন। কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না।'' শুক্রবার তিনি আরও বলেন, বিরোধী দলগুলি ভুল তথ্য প্রচারের মাধ্যমে দাঙ্গায় উস্কানি দিচ্ছে। তারা মানুষকে উস্কানি দিচ্ছে এবং দাঙ্গা করছে।" আরও পড়ুন: Mamata Banerjee On Demands Of Amit Shah's Resignation: 'আগে শান্তি, পরে রাজনৈতিক আলোচনা', অমিত শাহের পদত্যাগ দাবির প্রশ্নে বললেন মমতা ব্যানার্জি

দিল্লি হিংসায় এখনও পর্যন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে। এদিকে দিল্লি পুলিশের বিরুদ্ধে দাঙ্গা রুখতে ব্যর্থ হওয়ার অভিযোগ উঠেছে। দিল্লি পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে। তাই বিরোধীরা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেছেন। যদিও এই বিষয়ে মন্তব্য খানিকটা এড়িয়ে গেছেন মমতা ব্যানার্জি। তিনি বলেন, "আগে হিংসা থামুক। পরে রাজনৈতিক আলোচনা করা যাবে।"