Coronavirus Outbreak In India: কবে দেশ করোনামুক্ত হবে? কী বলছে স্বাস্থ্য মন্ত্রকের গ্রাফ
করোনাভাইরাস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: ১৬ মে পর্যন্ত লকডাউন (Coronavirus Lockdown) জারি থাাকলে সারা দেশে নতুন আর কোনও করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের খোঁজ মিলবে না। আজ স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠকে যে গ্রাফ দেখানো হয়েছে তাতে এই বিষয়টিই উঠে এসেছে। প্রেস ইনফরমেশন ব্যুরো (Press Information Bureau) তাদের টুইটার হ্যান্ডলে এই গ্রাফটি (Graph) শেয়ার করেছে । যদি লকডাউন না হত তবে কত আক্রান্তের সংখ্যা হত ও বর্তমান আক্রান্তের সংখ্যা কত, সেটার গ্রাফও পিআইবি টুইট করেছে।

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) বলেছে যে লকডাউন ঠিক সময়ে জারি করা হয়েছিল, দ্বিগুণ হার ধীর করা এবং জীবন বাঁচাতে যা কাজে এসেছে। জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক সুজিত সিং বলেন, "কোভিড -১৯-র বিরুদ্ধে লড়াইয়ে নজরদারি আমাদের প্রাথমিক অস্ত্র। প্রায় ৯ লাখ ৪৫ হাজার লোক নজরদারি সিস্টেমে রয়েছেন" অন্যদিকে নীতি আয়োগের সদস্য ভি কে পাল বলেন, "আমাদের বিশ্লেষণ দেখাচ্ছে যে লকডাউন ঠিক সময়ে জারি করা হয়েছিল, দ্বিগুণ হার ধীর করা এবং জীবন বাঁচাতে যা কাজে এসেছে। লকডাউনের সিদ্ধান্ত সময়োপযোগী হওয়ায় ভারতে আজ প্রায় ৭৩ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতেন।" বর্তমানে, দেশে করোনাভাইরাসে আক্রান্তর সংখ্যা ২৩ হাজারেরও বেশি। আরও পড়ুন: Odisha: ওড়িশার কোয়ারেন্টাইন সেন্টার থেকে উধাও ১৯ জন ট্রাক চালক

স্বাস্থ্য মন্ত্রক বলেছে, "দেশবাসী দেখিয়েছে যে লকডাউন কার্যকর হয়েছে। যার কারণে সংক্রমণ রয়েছে এবং দ্বিগুণ হার কমিয়ে দিচ্ছে। আমাদের এই লাভ ঘরে তুলতে হবে।"