COVID 19: করোনা ঠেকাতে টিকা নিলেও মাস্ক পরুন, দূরত্ব বজায় রাখুন, জারি সতর্কতা
ছবি ট্যুইটার

দিল্লি, ১৫ মে: টিকাকরণ (Vaccinated) হোক বা না হোক, সামাজিক দূরত্ব বজায় রেখে চলুন। মাস্ক পরুন। টিকা নিয়েছেন বলে কখনও আত্মতুষ্ট হবেন না। কোভিড সংক্রান্ত যা নিয়ম, তা সব মেনে চলুন। এবার এভাবেই সতর্কতা জারি করলেন কেন্দ্রীয় সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয় রাঘবন।

শনিবার নিজের ট্যুইটার (Twitter) হ্যান্ডেলে একটি স্টেটাস শেয়ার করেন কে বিজয় রাঘবন। তিনি বলেন, ভ্যাকসিন নিয়ে কখনও আত্মতুষ্টিতে ভুগবেন না। বরঞ্চ মাস্ক পরে, করোনা বিধি পালন করে তবে চলুন। তাহলেই করোনা থেকে রেহাই পাওয়া যাবে বলে সতর্কতা জারি করেন বিজয় রাঘবন।

আরও পড়ুন: COVID 19: কোন রাজ্যে করোনায় সক্রিয় আক্রান্ত কত, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

কোভিডের দ্বিতীয় ঢেউ যখন গোটা দেশ জুড়ে দাপিয়ে চলছে, সেই সময় একের পর এক রাজ্যে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে। করোনার তৃতীয় ঢেউতে দেশ যখন বিপর্যস্ত, সেই সময় তৃতীয় ঢেউ নিয়ে সম্প্রতি সতর্কতা জারি করেন বিজয় রাঘবন।

আরও পড়ুন: Third Wave of COVID 19: 'করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী, তৈরি থাকুন': কেন্দ্রের বৈজ্ঞানিক উপদেষ্টা

তিনি বলেন, করোনার (Third Wave) তৃতীয় ঢেউ আসবে অবশম্ভাবি। তবে করোনার দ্বিতীয় ঢেউ কবে থেকে ভারতবর্ষে (India) থাবা বসাতে শুরু করবে, সে বিষয়ে জানা নেই। তাই প্রত্যেককে সাবধানে থাকতে হবে। এবার এভাবেই সাবধান করলেন কেন্দ্রীয় সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয় রাঘবন।

 

তিনি আরও বলেন, করোনার (Corona) সঙ্গে লড়াই করতে বর্তমানে যে ভ্যাকসিন রয়েছে, তা এখনকার ভ্যারিয়েন্টের সঙ্গে লড়াই করতে সক্ষম। তবে ভবিষ্যতে যদি কোনও ভ্যারিয়েন্ট নতুন করে আক্রমণ করে, তাহলে তার জন্য ভ্যাকসিনকে (Vaccine) আপডেট করতে হবে বলেও জানান বিজয় কে রাঘবন। করোনার নয়া স্ট্রেনের যাতে ভ্যাকসিন লড়াই করতে পারে, তার জন্য বিকল্প ব্যবস্থা তৈরি রাখতে হবে বলেও  জানান কেন্দ্রীয় সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা।