Yogi Adityanath: 'প্রতিশোধ' উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের, ঘোষণার ২ দিনের মধ্যেই 'দাঙ্গাবাজ' দের সম্পত্তি সিল
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Photo Credits: PTI/File)

লখনউ, ২২ ডিসেম্বর: উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Uttar Pradesh CM Yogi Adityanath) আগেই ঘোষণা করেছিলেন দাঙ্গাবাজদের ওপর 'প্রতিশোধ' (Revenge) নেবেন তিনি। সংশোধিত নাগরিকত্ব আইনের যারা সম্পত্তি নষ্ট করেছে, তাদের সম্পত্তি বিক্রি করে ক্ষতির অঙ্ক মেটানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কথা মত সেই কাজ শুরুও করে দিলে তিনি। ‘দাঙ্গাবাজ’ দের চিহ্নিত করে তাদের সম্পত্তি ‘সিল’ করা শুরু করে দিল প্রশাসন।

তবে কড়া পদক্ষেপেও থামছে না প্রতিবাদ। নতুন করে প্রতিবাদ-সংঘর্ষের জেরে শনিবার রামপুরে আরও একজনের মৃত্যু হয়েছে। কানপুরেও নতুন করে সংঘর্ষ হয়েছে। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশে সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদ-সংঘর্ষের জেরে ১৮ জনের মৃত্যু হয়েছে। দ্রুততার সঙ্গে সম্পত্তি 'সিল' করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। খতিয়ে দেখা হচ্ছে সেদিনের ভিডিও ফুটেজ। আগামী ৩০ দিনের মধ্যে এই কাজ পূরণ করতে হবে বলে জানান তিনি। আরও পড়ুন, ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে ধর্মীয় প্রমাণ দেওয়া আবশ্যক নয়, জানাল অর্থমন্ত্রক

২০১৮ সালের ১ অক্টোবর সুপ্রিম কোর্ট একটি রায় দিয়েছিল, তাকেই হাতিয়ার করেছে উত্তরপ্রদেশ রাজ্য প্রশাসন। ওই রায়ে বলা হয়েছিল, কোনও ব্যক্তি সরকারি সম্পত্তি নষ্ট করলে, তাকেই সেই ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে উপযুক্ত কর্তৃপক্ষকে পদক্ষেপ করার নির্দেশও দিয়েছিল সুপ্রিম কোর্ট। সরকারি সম্পত্তির যারা ক্ষতি করবে, তাদের ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী শাস্তিও দিতে বলেছিল সর্বোচ্চ আদালত।

বিক্ষোভের পরে পুলিশের শীর্ষ আধিকারিক শনিবারও দাবি করছেন, গত ৩৬ ঘণ্টায় পুলিশ কোনও গুলি চালায়নি, হামলাকারীরের মৃত্যু হয়েছে তাদের মধ্যে গুলি বিনিময়ের মাধ্যমে, ময়নাতদন্তের রিপোর্টেও সে কথা বলা হয়েছে।