Delhi: ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে ধর্মীয় প্রমাণ দেওয়া আবশ্যক নয়, জানাল অর্থমন্ত্রক
নির্মলা সীতারামন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২২ ডিসেম্বর: সারা দেশ এনআরসি (NRC) ও সিএএ (CAA) নিয়ে আতঙ্কিত। আবার কারা, কী নিয়ে বিপদে পড়তে চলেছেন এই নিয়েই আলোচনা জনগণের মুখে মুখে। এরই মাঝে হঠাৎ শোনা যায় ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে ধর্মীয় প্রমাণ দিতে হবে। এই খবরটিকে গুজব বলে উড়িয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। অর্থমন্ত্রকের সভাপতি রাজীব কুমার (Rajeev Kumar) টুইটে লেখেন, "ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে কেউআইসিতে ভারতীয় নাগরিকদের ধর্মের উল্লেখ বাধ্যতামূলক নয়।"

তিনি আরও বলেন, যতক্ষণ ব্যাঙ্কের তরফ থেকে পাকাপাকিভাবে কিছু না জানানো হচ্ছে, ততক্ষণ কোনো গুজবে কান দেবেন না। অন্যদিকে সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি, এবং খ্রিস্টান রিফিউজি- যারা পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে যাদের দীর্ঘমেয়াদি ভিসা রয়েছে তাদের কেওয়াইসি (KYC) ফর্মে ধর্মীয় প্রমাণ উল্লেখ করতে হবে। আরও পড়ুন, এনপিআর-এনআরসি লিঙ্কের কাজ থেকে হাত গুটিয়ে নিল রাজস্থান; পশ্চিমবঙ্গ, কেরালার পর কেন্দ্রের তৃতীয় ধাক্কা

ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট- এ কিছু পরিবর্তন করার পর এই প্রশ্নটি উঠে আসে। যেখানে এনআরও অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে প্রচুর সুবিধা দেওয়া হয়েছে। অনেকে অভিযোগ করেন, এতদিন পর্যন্ত ব্যাঙ্কের কেওয়াইসি ফর্মে ধর্মের কথা উল্লেখ করতে হত না। কিন্তু এবার তা করার কথা বলা হচ্ছে। কেন্দ্রের বিজেপি সরকারের পথেই হাঁটছে রিজার্ভ ব্যাঙ্কও। মানুষের অধিকার খর্ব করার চেষ্টা করা হচ্ছে। এই নিয়ম এলে তার বিরুদ্ধেও প্রতিবাদ হবে বলে জানান অনেক নেটিজেন। তারপরেই কেন্দ্রর তরফে এই গুজব উড়িয়ে আশ্বস্ত করা হয় দেশবাসীকে।