Rajasthan NPR: এনপিআর-এনআরসি লিঙ্কের কাজ থেকে হাত গুটিয়ে নিল রাজস্থান; পশ্চিমবঙ্গ, কেরালার পর কেন্দ্রের তৃতীয় ধাক্কা
অশোক গেহলেট (Photo Credits: IANS)

জয়পুর, ২২ ডিসেম্বর: দেশজুড়ে শুধুই বিক্ষোভ। কংগ্রেসশাসিত রাজস্থানে (Rajasthan) এবার স্থগিত করা হল এনআরসি-এনপিআর লিঙ্কের (NPR) কাজ। কেন্দ্র সরকারের নির্দেশ অনুযায়ী এনপিআরকে বাধ্যতামূলক করে বলা হয়েছিল, ২০২০ সালের ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর, ২০২০ এ দেশব্যাপী ঘরে ঘরে একটি আদমশুমারি করা হবে। গতকাল রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলেট  (Rajasthan CM Ashok Gehlot) জানিয়ে দেন তিনি আর এনআরসি-এনপিআর লিঙ্কের কাজ এগিয়ে নিয়ে যেতে পারবেন না। ফলে বন্ধ করা হয় কাজ।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান,"এটি অসম্ভব"। এনপিআর-এর পুরো কথা হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (National Population Register)। এর মাধ্যমে কোন এলাকায় কতজন বাস করেন, শেষ ছ’মাসে কোনও এলাকায় নতুন কত বাসিন্দা এসেছেন তার হিসেব নেওয়া হয়। ওই হিসেবের মধ্যে স্ত্রী, পুরুষ, শিশুর পাশাপাশি ধর্ম অনুসারে ভাগ করা হয়। জনগণনা যেমন খতিয়ে দেখে লোকসংখ্যা। ঠিক সে ভাবেই নাগরিকদের বিভিন্ন নথি দেখে ওই লোকসংখ্যার চরিত্র বিশ্লেষণ করে এনপিআর। যেখানে জানতে চাওয়া হয়, ওই ব্যক্তি কোন ধর্মের, কতদিন ধরে আছেন। ওই ব্যক্তি কি বৈধ নাগরিক, নাকি আইনি বিধি মেনে কিছুদিনের জন্য আছে। আরও পড়ুন, পশ্চিমবঙ্গের পর কেরালাতেও এনপিআরে স্থগিতাদেশ

এর আগে সিএএ নিয়ে ক্ষুব্ধ মমতা ব্যানার্জি সবার আগে বন্ধ করেছিল এনপিআরের কাজ। তারপর কেরালার মুখ্যমন্ত্রী (Kerala CM) পিন্নারাই বিজয়ন (Pinarayi Vijayan) শুক্রবার জানিয়ে দেন যে তারা বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রেক্ষিতে জনগণের 'আশঙ্কা' বিবেচনা করে রাজ্যের জাতীয় জনসংখ্যা নিবন্ধকের (এনপিআর) সাথে সম্পর্কিত সমস্ত কার্যক্রম বন্ধ করে দেয়। এই নিয়ে কেন্দ্রের কাছে তৃতীয় ধাক্কা হয়ে উঠল রাজস্থান। কংগ্রেসশাসিত রাজস্থান রীতিমতো হাত গুটিয়ে নিল।