Nirmala Sitharaman: ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজর বর্ণনা, চারটের সময় সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ
নির্মলা সীতারমণ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৩ মে: ২০ লক্ষ কোটির স্টিমুলাস আর্থিক প্যাকেজের বিশদ বর্ণনা দিতে বুধবার বিকেল চারটের সময় সাংবাদিক সম্মেলন করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। করোনাভাইরাস সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন চলছে। এর জেরে বন্ধ হয়েছে সমস্ত রকমের উংপাদন। দেশের অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ও দেশের অর্থনীতিকে সজীব করতে মঙ্গলবার রাত আটটায় দেশবাসীর উদ্দেশে ভাষণে ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বিকেলের সাংবাদিক সম্মেলনে সেই প্যাকেজ বিস্তারিত জানাবেন অর্থমন্ত্রী।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, “আমি আজ বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করছি। আত্ম নির্ভর ভারত অভিযানে এই প্যাকেজ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কোভিড সংক্রান্ত সিদ্ধান্তের ভিত্তিতেই কেন্দ্রের এই ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা। যার ১০ শতাংশ ভারতে জিডিপি।” লকডাউনের তৃতীয় পর্যায়ে এই প্রথম সাংবাদিক সম্মেলন করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ধারাবাহিক টুইটে তিনি বলেছেন, “এটা শুধু একটা আর্থিক প্যাকেজ নয়। বরং সংস্কারমূলক উদ্দীপনা ও মানসিক স্বস্তি।” আরও পড়ুন-Internet Disruption In West Bengal: ভুয়ো খবরের জেরে গোলমাল, হুগলির ১১টি থানা এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা

এনিয়ে দেশের গাড়ির যন্ত্রাংশ তৈরির সংস্থাগুলির সংগঠন অ্যাকমার প্রেসিডেন্ট দীপক জৈন বলছেন, “২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণাকে আমরা আন্তরিক স্বাগত জানাই। এই প্যাকেজের খুব প্রয়োজন ছিল। লকডাউনে বিধ্বস্ত দেশের বহু শিল্পসংস্থা, বিশেষ করে ছোট ও মাঝারি সংস্থা, প্রাণ ফিরে পাবে।” তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা মতো জমি, শ্রম, আইন ও নগদের জোগান ব্যবস্থার সংস্কার ভারতকে আত্মনির্ভর করে তোলার পক্ষে অত্যন্ত জরুরি। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত গড়ার ডাক দেন। বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে তিনি বলেন, “এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার মতো হবে। যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।” এই প্যাকেজে জমি-শ্রমিক সবকিছুর উপরই নজর দেওয়া হয়েছে। মধ্যবিত্তের জন্য এই প্যাকেজ। মঙ্গলবার থেকে অর্থমন্ত্রী এই প্যাকেজের বিষয়ে নতুন তথ্য দেবে বলেও জানান নরেন্দ্র মোদী।