Internet Disruption In West Bengal:  ভুয়ো খবরের জেরে গোলমাল, হুগলির ১১টি থানা এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা
(Photo Credits: Unsplash)

হুগলি, ১৩ মে: করোনাভাইরাসকে কেন্দ্র করে দেশজুড়ে গুজব ও ভুয়ো খবরের সংখ্যা হু হু করে বাড়ছে। সরকারি তরফে যতই সেসব ভুয়ো খবরের বিশ্বাস না রাখার কথা বলা হোক না কেন, বাস্তবে তা ঘটছে না। ভুয়ো খবরের উপরে ভিত্তি করে বিভিন্ন জায়গায় সংঘর্ষ শুরু হয়েছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এখানকার হুগলি জেলার তেলেনিপাড়া থানা এলাকায় গুজবকে কেন্দ্র করে সংঘর্ষ ছড়ায়। সেই সংঘর্ষের ছবি হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মাধ্যমে গোটা হুগলিতে ছড়িয়ে পড়েছে। এর জেরে ছড়িয়েছে উত্তেজনা। এমনিতেই মহামারীকে কেন্দ্র করে বিপর্যস্ত রাজ্য। তারমধ্যে এই সংঘর্ষ ও গুজবের জেরে পরিস্থিতি উত্তাল হতে পারে চিন্তা করে আগেভাগেই বন্ধ করে দেওয়া হল হুগলির বিস্তীর্ণ এলাকার ইন্টারনেট পরিষেবা (Internet services)।

জানা গিয়েছে, হুগলির চন্দননগর, ভদ্রেশ্বর, সিঙ্গুর, হরিপাল, তারকেশ্বর, শ্রীরামপুর, রিষড়া, উত্তরপাড়া, ডানকুনি, চণ্ডীতলা, জাঙ্গিপাড়ায় আগামী ১৭ মে পর্যন্ত সমস্তরকমের ইন্টারনেট পরিষেবা, কেবল টিভির ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। মূলত ভুয়ো খবর ও গুজব ছড়ানো আটকাতেই পদক্ষেপ নেওয়া হয়েছে। মঙ্গলবার এই মর্মে নির্দেশিকা জারি করেন হুগলির জেলাশাসক রত্নাকর রাও। গতকাল সকালে ভদ্রেশ্বরের স্থানীয় তাঁতিপাড়া, সেগুনবাগান, তেলেনিপাড়া এলাকা জুড়ে বিক্ষিপ্ত অশান্তি ও হিংসার ঘটনা ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিশের উচ্চ পদস্থ কর্তারা। তারপরই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। ২০০০ সালের তথ্য প্রযুক্তি আইন অনুযায়ী, আঞ্চলিক হিংসা রুখতেই এই পদক্ষেপ নিয়েছে হুগলি জেলা প্রশাসন। আরও পড়ুন- Coronavirus Cases In India: গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩ হাজার ৫২৫ জন, সবমিলিয়ে দেশে কোভিডের গ্রাসে ৭৪ হাজার ২৮১ জন

মঙ্গলবার রাতে চন্দননগরের পুলিশ কমিশনার এবং হুগলির পুলিশ সুপার (গ্রামীণ)এর তরফে যৌথ নির্দেশিকা জারি হয়। তাতে বলা হয়েছে, কিছু সমাজবিরোধী ইন্টারনেটের মাধ্যমে গুজব ছড়াচ্ছে। তা রুখতেই প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। কেবল ও ডিশটিভির পরিষেবা বন্ধের পাশাপাশি ভোডাফোন, জিও, বিএসএনএল, আইডিয়া, এয়ারটেল, টাটা টেলি সার্ভিস-সহ সমস্ত কেবল টিভির ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে সংস্থাগুলিকে।