Fake University List: দেশে ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে, জানাল ইউজিসি; তালিকায় পশ্চিমবঙ্গের ২
UGC (Photo: ANI)

নতুন দিল্লি, ৭ অক্টোবর: সারা দেশে ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয় (Fake University) চলছে। আজ এই স্ব স্বীকৃত, অ স্বীকৃত প্রতিষ্ঠানগুলির তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (UGC)। ভুয়ো বিশ্ববিদ্যালয় বেশি রয়েছে উত্তরপ্রদেশে, এরপরই তালিকায় নাম দিল্লির। তালিকায় এ রাজ্যেরও দু'টি বিশ্ববিদ্যালয়ের উল্লেখ রয়েছে। পশ্চিমবঙ্গের দু'টি ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসেবে কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চের নামোল্লেখ করা হয়েছে।

ইউজিসির সচিব রজনীশ জৈন বলেন, "শিক্ষার্থীদের এবং জনসাধারণকে অবহিত করা হচ্ছে যে ২৪টি স্ব-স্বীকৃত, অ-স্বীকৃত প্রতিষ্ঠান ইউজিসি আইন লঙ্ঘন করে কাজ করছে, যেগুলি ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষণা করা হয়েছে এবং এগুলি কোনও ডিগ্রি দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত নয়।" আরও পড়ুন: East-West Metro: ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ করতে ৮,৫৭৫ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে উত্তরপ্রদেশেই। দিল্লিতে রয়েছে সাতটি। ওড়িশা এবং পশ্চিমবঙ্গে দুটি করে রয়েছে। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে।