Trust Of The Nation 2024: দুর্দান্ত জয়ের জন্য প্রস্তুত প্রধানমন্ত্রী মোদী, বলছে ডেইলিহান্ট সমীক্ষা
PM Modi (Photo Credit: Instagram)

যখন সারা ভারত জুড়ে শুরু হয়েছে ২০২৪ সাধারণ নির্বাচন, তখন ডেইলিহান্ট পরিচালিত 'ট্রাস্ট অফ দ্য নেশন' (Trust Of The Nation 2024) সমীক্ষা জনগণের মনের কথা জানতে বেশ উদ্যোগ নিয়েছে। ৭৭ লক্ষেরও বেশি উত্তরদাতার অংশগ্রহণে পরিচালিত এই সমীক্ষায় দেশের অর্থনৈতিক ব্যবস্থা এবং বর্তমান সরকারের সামগ্রিক কর্মক্ষমতা সম্পর্কে জনগণের দৃষ্টিভঙ্গির একটি বিশদ চেহারা তুলে ধরতে সক্ষম হয়েছে। সমীক্ষায় দেখা যাচ্ছে, ৬১ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার নিয়ে খুশি। সারা ভারত জুড়ে বিভিন্ন জাতি এবং পেশাদার এই সমীক্ষায় অংশ নেয়। সেই সমীক্ষা থেকে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে গেরুয়া রঙে দেশের ছেয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে যেখানে ৬৩% অংশগ্রহণকারী বিজেপি / এনডিএ জোটের জয়ের আশা করছেন। বিস্তারিত তথ্যে ভারতের বেশিরভাগ রাজ্যে প্রধানমন্ত্রী মোদীকে পছন্দসই নেতা হিসাবে দেখে। আঞ্চলিক বৈচিত্র্যের নিরিখে তামিলনাড়ু এবং কেরালায় আরও শক্ত প্রতিযোগিতার পূর্বাভাস রয়েছে। Lok Sabha 1st Phase Voting Percentage: প্রথম দফায় দেশে ভোট পড়ল ৬০ শতাংশ, বাংলায় ভোটদানের হার ৭৭.৫৭

মোদির নেতৃত্বে ভারতের অর্থনৈতিক অগ্রগতিতে খুশি সংখ্যাগরিষ্ঠ মানুষ। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে সরকার যেভাবে অর্থনীতি পরিচালনা করেছে তাও ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে, ৬০% উত্তরদাতা দেশের অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্ট। যদিও দক্ষিণের কয়েকটি রাজ্যে আঞ্চলিক অর্থনৈতিক বৈষম্য প্রতিফলিত হয়েছে। শুধু তাই নয় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীকেই পছন্দ করেন সংখ্যাগরিষ্ঠ মানুষ। ৬৪ শতাংশ উত্তরদাতা নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদে বহাল রাখার পক্ষে মত দিয়েছেন। এর মধ্য তরুণ ভোটার থেকে শুরু করে অবসরপ্রাপ্ত ব্যক্তি সবাই প্রধানমন্ত্রী মোদীকে জাতীয় নেতা হিসাবে চান। সরকারের পররাষ্ট্রনীতির সিদ্ধান্তকেও সমর্থন করে জনগণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে বিদেশনীতিও তাঁদের পক্ষে এই সমীক্ষায় ৬৪ শতাংশ ভোট পেয়েছে। উত্তরদাতা আন্তর্জাতিক বিষয় পরিচালনার ক্ষেত্রে সরকারের পারফরম্যান্সকে খুব ভাল বলে উল্লেখ করেছেন।

জাতীয় সংকট মোকাবিলায় সরকারের তাৎক্ষণিক সাড়া প্রশংসিত। বেশিরভাগ উত্তরদাতা জাতীয় সঙ্কটের সময় প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বের প্রশংসা করেছেন, ৬৩.৬% বলেছেন যে তারা খুব খুশি। এটি প্রধানমন্ত্রী মোদীর প্রশাসনের শক্তিশালী সঙ্কট পরিচালনার দক্ষতার একটি স্পষ্ট প্রমাণ। এছাড়া সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলির জন্য দেশ কৃতজ্ঞ।সমীক্ষায় অংশগ্রহণকারীদের অর্ধেকেরও বেশি, অর্থাৎ ৫৩.৯ শতাংশ, সরকারের গৃহীত কল্যাণমূলক উদ্যোগ এবং কার্যক্রমে সন্তুষ্ট। অবসরপ্রাপ্ত ব্যক্তি এবং শিক্ষার্থীদের মধ্যে অনুমোদনের রেটিং উল্লেখযোগ্যভাবে বেশি, উভয় গ্রুপই প্রায় ৫৯% সন্তুষ্টি দেখিয়েছে। প্রধানমন্ত্রী মোদীকে দুর্নীতি বিরোধী যোদ্ধা হিসাবে দেখা হয়। দুর্নীতির বিরুদ্ধে সরকারের অভিযানেও ৬৩.৫ শতাংশ উত্তরদাতার অভূতপূর্ব সমর্থন পাওয়া গেছে। জনসংখ্যার দৃষ্টিকোণ থেকে, শিক্ষার্থী (৫৯%) এবং অবসরপ্রাপ্ত (৫৯%) ব্যক্তিরা, ব্যবসায়ী এবং গৃহবধূদের চেয়ে বেশি খুশি।

এই সমীক্ষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সত এবং কঠোর পরিশ্রমী হিসেবে ৪১ শতাংশ ভোট দিয়েছেন। এই প্রশংসাও বিশেষত অবসরপ্রাপ্ত ব্যক্তি এবং শিক্ষার্থীদের থেকে যথাক্রমে ৪৭% এবং ৪৩% ভোটে এসেছে। ১৮ বছর বয়সী এবং ৪৫ বছরের বেশি বয়সী ভোটাররা প্রধানমন্ত্রীর এই ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলির জন্য উচ্চতর প্রশংসা করে দেশে প্রতিশ্রুতিবদ্ধ নেতা হিসাবে প্রধানমন্ত্রী মোদীর আবেদনকে তুলে ধরে। বিশেষ করে অর্থনৈতিক ব্যবস্থাপনা, পররাষ্ট্রনীতি এবং সংকট মোকাবিলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের বিপুল ইতিবাচক অভ্যর্থনা প্রতিফলিত করে যে তার ভবিষ্যত সম্পর্কে খুব আশাবাদী জনগণ।