Lok Sabha 1st Phase Voting Percentage: প্রথম দফায় দেশে ভোট পড়ল ৬০ শতাংশ, বাংলায় ভোটদানের হার ৭৭.৫৭

নতুন দিল্লি, ১৯ এপ্রিল: মণিপুর ও দু একটি জায়গায় বিচ্ছিন্ন ঘটনা ছাড়া লোকসভা নির্বাচনের প্রথম দফা মিটল শান্তি ও নির্বিঘ্নভাবেই। দেশের যে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এদিন ভোট হল, তার মধ্যে ত্রিপুরা ও বাংলাতেই ভোটদানের হার সবচেয়ে বেশী। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া প্রথম দফায় পশ্চিম বাঙলায় তিনটি লোকসভা আসনে ভোটদান শান্তিপূর্ণভাবে সম্পূর্ণ হয়। কোচবিহার ও জলপাইগুড়িতে কিছু জায়গায় অশান্তির ঘটনা ঘটে। তবে আলিপুরদুয়ারে ভোট পুরোপুরি শান্তিতেই প্রথম দফায় বাংলায় ভোটদানের হার ৭৭.৫৭ শতাংশ। সেখানে বিহারে ভোটদানের হার মাত্র ৪৭.৪৯ শতাংশ।

দেশে প্রথম দফায় ভোটদানের হার ৬০ শতাংশ। সবচেয়ে বেশী ভোট পড়ল ত্রিপুরায়। বিজেপি শাসিত উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে ভোটদানের হার প্রায় ৮০ শতাংশ। এখানে বিরোধীরা বিজেপির বিরুদ্ধে ব্যাপক ছাপ্পা দেওয়ার অভিযোগ তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে। পশ্চিম ত্রিপুরা কেন্দ্রে এদিন ভোটগ্রহণ হয়। সেখানে বিজেপির প্রার্থী রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ও কংগ্রেসের হয়ে দাঁড়িয়েছেন আশিস সাহা।

এদিন প্রথম দফায় সবার নজর ছিল তামিলনাড়ুর দিকে। দক্ষিণের এই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের মধ্যে এদিন সব কটিতেই ভোটগ্রহণ হল। দক্ষিণের এই রাজ্যে ভোট পড়ল ৬২.১৯ শতাংশ।  রাজস্থানের ১২টি, উত্তরপ্রদেশের ৮টি, অসমে ৫টি, মধ্যপ্রদেশের ৬টি, উত্তরাখণ্ডের ৫টি, বিহারের ৪টি, ছত্তিশগড়ের ১টি লোকসভা আসনে ভোটগ্রহণ সম্পন। উত্তর পূর্ব ভারতেরঅরুণাচল প্রদেশের ২টি, ত্রিপুরা, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর ও মেঘালয়ের ১টি, করে আসনে নির্বাতন নির্বিঘ্নে শেষ হল। জম্মু-কাশ্মীরের উধমপুর আসনেও ভোটগ্রহণ হল। কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়।

দেখুন খবরটি

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার প্রথম দফায় বাংলায় ৩টি লোকসভা কেন্দ্রে মোট ৫৮১৪ বুথে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ শেষ হয়েছে। তিন আসনে মোট ৩৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।সব কটি বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল। সব বুথের ওয়েব কাস্টিং হয়েছে। ২৭ হাজার ৯০৭ ভোটকর্মী কাজ করেছেন। ভোটে অনিয়ম, অশান্তি ছড়ানোর অভিযোগে কোচবিহার থেকে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।