Tractor Rally Live: দিল্লিতে ট্রাক্টর বিক্ষোভকে কেন্দ্র করে অশান্তি এড়াতে মোতায়েন হল ১৫ কোম্পানি আধাসামরিক বাহিনী
লাল কেল্লায় পতাকা ওড়ালেন কৃষকেরা

নতুন দিল্লি, ২৬ জানুয়ারি:  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে ঠিক হয়, দিল্লি ও তার সীমান্ত এলাকাগুলিতে দিল্লি পুলিশ ছাড়াও মোতায়েন করা হবে ১৫ কোম্পানি আধাসামরিক বাহিনীর জওয়ানদের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে ঠিক হয়, দিল্লি ও তার সীমান্ত এলাকাগুলিতে দিল্লি পুলিশ ছাড়াও মোতায়েন করা হবে ১৫ কোম্পানি আধাসামরিক বাহিনীর জওয়ানদের।

দিল্লির আইটিও-তে নিজের ট্রাক উল্টে মারা যান এক আন্দোলনকারী কৃষক, জানায় দিল্লি পুলিশ।

গাজীপুরের দিকে ঘুরল মিছিল।

আন্দোলন হিংসাত্মক চেহারা নেওয়ায় ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সিংঘু, গাজিপুর, টিকরি সীমান্ত, মুকারবা চক ও নানগলোই এলাকায় ইন্টারনেট কানেকশন অস্থায়ী ভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। রাত ১২টা পর্যন্ত স্তব্ধ থাকবে ইন্টারনেট সংযোগ।

মিছিল শান্তিপূর্ণ ভাবে করা হচ্ছে, শক্তি প্রদর্শন করতেই ঝান্ডা ওড়ানো হয় বলে দাবি আন্দোলনরত কৃষকদের।

লালকেল্লার মাথায় যেখানে জাতীয় পতাকা তোলা হয়, সেখানে নিজেদের পতাকায় তুললেন কৃষকরা।

লাল কেল্লায় তেরঙ্গা, লাল, হলুদ পতাকা ওড়ালো আন্দোলনরত কৃষকেরা, ট্র্যাক্টর মিছিল আটকাতে ব্যর্থ দিল্লি পুলিশ। সমস্ত মিছিল আসছে ইন্ডিয়া গেট, লাল কেল্লায়। বন্ধ মেট্রো স্টেশন,দিল্লির সমস্ত রাস্তা কার্যত বন্ধ হয়ে পড়েছে। প্রায় হাজার হাজার কৃষক মিছিলে অংশগ্রহণ করেছে। আইটিওতে হয় লাঠিচার্জ।

সমস্ত মিছিল আসছে ইন্ডিয়া গেট, লাল কেল্লায়। বন্ধ মেট্রো স্টেশন,দিল্লির সমস্ত রাস্তা কার্যত বন্ধ হয়ে পড়েছে। প্রায় হাজার হাজার কৃষক মিছিলে অংশগ্রহণ করেছে। আইটিওতে হয় লাঠিচার্জ।

ব্যারিকেড ভেঙে লাল কেল্লায় পৌঁছল ট্র্যাক্টর মিছিল।

 আন্দোলনরত কৃষকদের পুলিশের উদ্দেশ্যে গুলি চালানোর প্রস্তাব।

দিল্লির রাস্তা জুড়ে চলছে শুধু ট্র্যাক্টর, হঠে গিয়েছে পুলিশ। গাজিয়াবাদ সীমানায় তুলকালাম চলছে, আইটিও-ময়ূরবিহার-অক্ষরধামে চরম বিশৃঙ্খলা।

পুলিশের নির্ধারিত রুট পাল্টে অন্য রুটে গাজিপুরের দিক থেকে ব্যারিকেড ভেঙে ডান্ডা হাতে দিল্লি ঢুকেছেন কৃষকরা। নির্ধারিত সময়ের অনেক আগে শুরু হয়েছে মিছিল। পুলিশের দিকে লাগাতার পাথর ছুঁড়ছেন, চেষ্টা করছেন এগিয়ে যাওয়ার।

প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2021) টিকরি, গাজীপুর, সিংঘু সীমান্ত থেকে সকাল থেকেই ট্র্যাক্টর মিছিলে (Tractor Rally) বেরিয়ে পড়েন আন্দোলনরত কৃষকেরা। সকাল সাড়ে ৮টা নাগাদ সিংঘু এবং টিকরি সীমান্তে ব্যারিকেড ভেঙে আউটার রিং রোডের দিকে এগিয়ে যায় কৃষকদের মিছিল। সকাল থেকেই প্রতিবাদী কৃষকদের র‍্যালিতে উত্তপ্ত দিল্লির রাজপথ। শান্তিপূর্ণ মিছিলের নির্দেশিকা থাকলেও, সিঙ্ঘু সিমান্তে ব্যারিকেড ভাঙেন প্রতিবাদী কৃষকেরা। সঞ্জয় গাঁধী ট্রান্সপোর্ট নগরে বিক্ষোভকারী কৃষকদের হঠাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। সিঙ্ঘু সীমানার কৃষকেরা ট্র্যাক্টর মিছিল নিয়ে পৌঁছন এখানে। তাঁদের আটকাতে অস্থায়ী পাঁচিল তুলে দেওয়া হয়।

সকাল থেকেই হাজার হাজার কৃষক বিভিন্ন সীমান্তে জড়ো হতে শুরু করেন। দিল্লি পুলিশ রাজপথে সরকারি প্যারেডের পর কৃষকদের মিছিল শুরু করার কথা বললেও শেষ পর্যন্ত কৃষকরা সকাল থেকেই শুরু করে দেন প্রতিবাদ। বেলা বাড়লে মিছিল আরও বড় আকার ধারণ করবে বলেই মনে করা হচ্ছে। আরও পড়ুন, এই প্রথম ট্যাবলো নিয়ে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে নেতৃত্ব দিল লাদাখ, দেখুন ছবি

রবিবার দিল্লি পুলিশ প্রজাতন্ত্র দিবসের (Republic Day) দিন কৃষকদের শর্তসাপেক্ষে ট্রাক্টর মিছিল (Tractor Rally) করার অনুমতি দেয়। মিছিলের জন্য একাধিক শর্ত চাপিয়ে দেয় পুলিশ। পাশাপাশি কোন রুট দিয়ে এই মিছিল আসবে তাও নির্ধারণ করে দেয়। প্রজাতন্ত্র দিবসের সকালে কেন্দ্র সরকারের প্যারেড অনুষ্ঠানের পরই মিছিল করা যাবে বলে নির্দেশ দেওয়া হয়। তবে দিল্লিতে ঢোকার আগে ১০০ কিমি আগে এই মিছিল আটকে দেওয়ার কথাও বলা হয়।

এদিন ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে খুলে দেওয়া হয় সীমান্তগুলি। সিংঘু সীমান্ত থেকে সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট রোড, কানঝাওয়ালা, বাওয়ানা থেকে অউছাদি। টিকরি সীমান্ত থেকে নাঙ্গলই, নাজাফগর, ঝাড়োদা, ধনসা, বদলি এবং গাজীপুর থেকে অপ্সরা বর্ডার এবং হাপুর রোড, এই পথে মিছিল আসার রুট বেঁধে দেয় সরকার।