TMC and Congress on Seat Sharing in WB: লোকসভা নির্বাচনে কংগ্রেসকে ৫টি আসন ছাড়তে রাজি তৃণমুল

ইন্ডিয়া (INDIA Alliance) জোটের ভবিষ্যত আপাতত তলানিতে এসে ঠেকেছে। আর সেই কারণে লোকসসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে বিভিন্ন রাজ্যে আসন সমঝোতায় নেমেছে কংগ্রেস (Congress)। এ রাজ্যের তাঁরা কটি আসনে রাহুলরা (Rahul Gandhi) লড়বে তা নিয়ে তৃণমূলের (TMC ) সঙ্গে বৈঠকও হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সেভাবে রফাসূত্র মেলেনি। রাহুল গান্ধিরা চাইছেন পশ্চিমবঙ্গে কমপক্ষে ৬টি আসনে লড়বে, কিন্তু প্রথমদিকে তৃণমূলের পক্ষ থেকে তাঁদের ২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হলেও পরে অবশ্য শোনা গিয়েছে কংগ্রেসকে ৫টি আসন ছাড়তে রাজি। যদিও তৃণমূল নেতৃত্বের পক্ষ থেকে অফিসিয়ালি এখনও কিছু জানানো হয়নি।

যদিও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই ঘোষণা করেছেন যে তাঁরা এই লোকসভা নির্বাচনে ৪২টি আসনে লড়বে। কিন্তু এখন অবশ্য শোনা যাচ্ছে বহরমপুর, উত্তর এবং দক্ষিণ মালদা, রায়গঞ্জ এবং দার্জিলিং কংগ্রেসের জন্য ছেড়ে দেবে তৃণমূল। তবে অন্যদিকে, অসমে ২টি এবং মেঘালয়ে ১টি আসন তৃণমূলের জন্য ছেড়ে দেবে কংগ্রেস। কিন্তু অতীতে, বাংলার ৫টি আসনের পাশাপাশি পুরুলিয়া সহ আরও ১৪টি আসনটি দাবি জানিয়েছিল হাত শিবির। যদিও তাঁদের এই দাবিকে মমতা অনায্য বলে মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, বর্তমানে রাহুল গান্ধির সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক বিষয়ে মতানৈক্য দেখা গিয়েছে। যার ফলে দুই শিবিরের মধ্যে দুরত্বও সৃষ্টি হয়েছে। আর সেই কারণেই আসন সমঝোতা নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছে। অন্যদিকে দিল্লিতে আপের সঙ্গে সিট সেয়ারিং চুরান্ত হয়ে গিয়েছে। সেখানে কংগ্রেস ৩টি এবং কেজরির দল ৪টি আসনে লড়বে। অন্যদিকে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির ১৭টি আসন ছেড়ে দিয়েছে কংগ্রেসের জন্য