TCS Work Policy: আর ওয়ার্ক ফর্ম হোম নয়, টাকা পেতে হলে অফিসে গিয়েই করতে হবে কাজ! নয়া নির্দেশিকা জারি জনপ্রিয় আইটি সংস্থার
Photo Credits: FB

কোভিডের পর থেকেই দেশের অন্যতম জনপ্রিয় সংস্থা টিসিএস (Tata Consultancy Services) ওয়ার্ক ফর্ম হোম (Work From Home) মোড চালু করেছিল। কিন্তু সেই মহামারী চলে যাওয়ার পর একাধিক সংস্থা যখন কর্মীদের অফিসে গিয়ে কাজ করার নির্দেশ দেয়, তখন টিসিএসও ধীরে ধীরে ওয়ার্ক ফর্ম অফিস চালু করে। তবে কর্মীদের অফিসে উপস্থিতি সেভাবে লক্ষ্য় করা যাচ্ছিল না। তাই এবার সংস্থার এইচআর পলিসি পাল্টে দিল কর্তৃপক্ষ।

জানা যাচ্ছে, সম্প্রতি একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, প্রতি মাসে কর্মীদের ৮৫ শতাংশ বা তার বেশি উপস্থিতি থাকা বাধ্যতামূলক। না হলে ত্রৈমাসিক বোনাস পাওয়া যাবে না। অর্থাৎ ৮৫ শতাংশে কম উপস্থিতি থাকলে বোনাস কাটা যাবে। অর্থাৎ কোনও কর্মীর ৭৫ শতাংশ উপস্থিতি রয়েছে তাহলে বোনাস মিলবে ৭৫ শতাংশ, ৬০ শতাংশ উপস্থিতি থাকলে সেই অনুযায়ী বোনাস এবং তার কম উপস্থিতি থাকলে কোনও বোনাস মিলবে না।

আসলে করোনার সময় থেকেই সমস্ত কর্মীদের জন্য ওয়ার্ক ফর্ম হোম মোড চালু করেছিল। কিন্তু করোনা চলে যাওয়ার পর কর্তৃপক্ষ বারংবার অফিসে আসতে বললেও কর্মীরা অজুহাত দিয়ে বাড়িতে বসেই কাজ করত। আর এই কারণে অফিসে রেখেও লোকসান হচ্ছিল সংস্থার। তাই অবশেষে কর্মীদের জন্য কড়া সিদ্ধান্ত নিতে হল কর্তৃপক্ষের।