Sonia Gandhi: কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রীর পদ ছাড়ার ইচ্ছাপ্রকাশ সনিয়া গান্ধীর
(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৩ অগস্ট: কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রীর (Interim Congress President) পদ ছাড়ার ইচ্ছাপ্রকাশ সনিয়া গান্ধীর (Sonia Gandhi)। নতুন সভাপতি নির্বাচনের পক্ষে সওয়াল। রাহুল গান্ধীকে (Rahul Gandhi) ফেরাতে তৎপর কংগ্রেসের একাংশ। কাল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। সনিয়া গান্ধী অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগ করবেন দলের গুরুত্বপূর্ণ সম্মেলনের আগে। আগামীকাল সিডব্লিউসি-র গুরুত্বপূর্ণ সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

২৩ জন নেতা সনিয়া গান্ধীকে দলের পুনর্গঠনের প্রয়োজনীয়তার বিষয়ে একটি চিঠি লেখে। অনেক কংগ্রেস নেতা সনিয়া গান্ধীকে চিঠিতে পার্টিকে পুনরুজ্জীবিত করার জন্য একটি পাঁচ দফা এজেন্ডা উত্থাপন করেছিলেন এবং দলে সক্রিয় নেতৃত্বের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।  তারা দলের অবস্থা ও দিকনির্দেশনা নিয়ে পাশাপাশি কংগ্রেস ওয়ার্কিং কমিটির নির্বাচনের দাবিতেও প্রশ্ন উত্থাপন করেছিল।

সনিয়া গান্ধী জানিয়েছেন, তিনি পদ ছাড়তে প্রস্তুত এবং তাঁর বদলে নতুন কাউকে দলের সভাপতি করা হোক। সিডব্লিউসি সভাটি আগামীকাল সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হবে।  আরও পড়ুন, নিট ও জেইই ২০২০-র পরীক্ষা স্থগিত করতে প্রধানমন্ত্রীকে চিঠি অধীর চৌধুরীর

শশী থারুর, মণীশ তিওয়ারি, গুলাম নবী আজাদ সহ ২৩ জন সিনিয়র কংগ্রেস নেতা, যাঁদের মধ্যে পাঁচজন মুখ্যমন্ত্রীও আছেন, সনিয়াকে চিঠি দিয়ে দলে আমূল পরিবর্তনের পক্ষে সওয়াল করেন। তাঁরা দাবি করেন, দলের পতন রোধ করতে গেলে বদল আনতেই হবে। এরপরেই সভানেত্রীর পদ থেকে সরে যাওয়ার ইচ্ছার কথা জানালেন সনিয়া।

গত ২০১৯-র সিডব্লিউসির সময়ও এই প্রশ্ন উঠেছিল। দলের উন্নয়নের বিষয়ে কথা বলতে গিয়ে সালমান খুরশিদ জানিয়েছেন, অভ্যন্তরীণ নির্বাচনের পরিবর্তে রাহুলকে একবার সুযোগ দেওয়া উচিত। তিনি আরও বলেন, রাহুল কংগ্রেস কর্মীদের 'পূর্ণ সমর্থন' উপভোগ করছেন; তিনি কী লেবেল পাচ্ছেন তা বিবেচ্য নয়।