JEE & NEET 2020: নিট ও জেইই ২০২০-র পরীক্ষা স্থগিত করতে প্রধানমন্ত্রীকে চিঠি অধীর চৌধুরীর
অধীর রঞ্জন চৌধুরী | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৩ অগস্ট: নিট ও জেইই ২০২০-র (NEET & JEE 2020) পরীক্ষা স্থগিত রাখার আবেদন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী (Adhir Chowdhury)। করোনা মহামারীর কারণে দেশজুড়ে যে স্বাস্থ্যসঙ্কট দেখা দিয়েছে তাতে অনেক পড়ুয়াদের মানসিক অবস্থা ঠিক নেই, এর মধ্যে পরীক্ষা নেওয়া উচিত হবে না বলে দাবি করেন তিনি।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীও আজ প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ করে বলেন, "একবার ছাত্রদের মনের কথাও (স্টুডেন্টস কে মন কি বাত) শুনে নিন।" অধীর চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া,"শারীরিকভাবে পরীক্ষায় অংশ নেওয়ার সময় তারা কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে পারবে এ বিষয়ে সকলেই প্রচণ্ড উদ্বেগের মধ্যে রয়েছে।"

আরও পড়ুন, স্থগিত হচ্ছে না নিট ও জেইই ২০২০-র পরীক্ষা, নিশ্চিত করলেন শিক্ষা সচিব অমিত খারে

রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীসহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ববৃন্দ মহামারীর মধ্যে পরীক্ষা নেওয়ার বিষয়ে সরকারের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েই এই চিঠি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বালও শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বলেছেন, শিক্ষার্থীদের জীবন আগে গুরুত্বপূর্ণ।

এর আগে সুপ্রিম কোর্টও জানিয়ে দিয়েছিল নিট ২০২০ এবং জেইই ২০২০-র পরীক্ষা নির্ধারিত দিনই হবে। করোনার কারণে পরীক্ষা আগে নেওয়া যায়নি। তাই সেপ্টেম্বরেই পরীক্ষা হবে। বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ আগেই জানায়, করোনা থাকলেও “জীবন চালাতে হবে” এবং আদালত তাতে হস্তক্ষেপ করে শিক্ষার্থীদের কেরিয়ারকে বিপদে ফেলতে পারে না। বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ জানায়, "জীবন এভাবে থমকে থাকতে পারে না। আমাদের সুরক্ষাবিধি মেনে এগিয়ে যেতে হবে। ছাত্রছাত্রীরা একবছর নষ্ট করতে কি তৈরি? এখন তো আদালতেও উপস্থিত থেকে আইনজীবীরা কাজ করছেন। আপনি চান পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক? পরীক্ষা পিছিয়ে দেওয়া দেশের জন্য ক্ষতি।" সিদ্ধান্তে অনড় কেন্দ্র ও সুপ্রিম কোর্ট।