Deleting Tweets: সোশ্যাল মিডিয়ায় পোস্ট ডিলিট করেও মানহানির মামলা হয় কি না তা নির্ভর করবে ফলোয়ার সংখ্যার ওপর
Madras High Court (Photo Credit: Wikipedia)

সম্প্রতি তামিলনাড়ুর বিজেপির আইটি সেলের সদস্য নির্মল কুমার ডিএমকে-র মন্ত্রী সেন্থলি বালাজি-র বিরুদ্ধে টুইটারে বিস্ফোরক অভিযোগ করেছিলেন। কিন্তু সেই সব অভিযোগের কোনও প্রমাণ না থাকায় তিনি টুইটটি ডিলিট করে দেন। বিজেপি নেতার বিরুদ্ধে মানহানির মামলা করেন তামিনাড়ুর সেই মন্ত্রী। কিন্তু ডিলিট করে টুইট বা পোস্টের ওপর মানহানির মামলা থাকে কি?

আদালত এই মামলার রায়ে জানায়, " নির্মল কুমারের পোস্টে মন্ত্রী বালাজির ঠিক কতটা মানহানি হয়েছে সেটা মাপা যায় না ঠিকই। কিন্তু কুমারের টুইটার ফলোয়ার এত বেশী যে পোস্টটি ডিলিট হলেও মন্ত্রীর সুনামে যথেষ্ট আঘাত হয়।" বিজেপি নেতা নির্মল কুমারকে মন্ত্রীকে নিয়ে করা সেই ৬টি টুইট ডিলিট করার নির্দেশ দেয় আদালত।

দেখুন টুইট

এই বিষয়ে মাদ্রাস হাইকোর্টের বিচারপতি সেন্থলিকুমার রামামুর্তি বললেন, " সোশ্যাল মিডিয়ায় ডিলিট করে দেওয়া পোস্টে মানাহিনর মামলার ক্ষেত্রে নির্ভর করবে যিনি এই পোস্ট করেছেন তার কতজন ফোলোয়ার আছে। যেমন এইক্ষেত্রে বিজেপি নেতা কুমারের ৮৩ হাজার ৮০০ জন টুইটার ফলোয়ার আছে। ফলে তিনি এই টুইটিটি করার পরে তার বহু ফলোয়ার সেটি রিটুইট বা পোস্ট করে। কুমার পরে সেটি ডিলিট করলেও, বাকিরা করেছেন কী বা কতটা প্রভাব ফেলেছেন তা জানা সম্ভব হয়নি।"