Everest Fish Curry Masala: এভারেস্টের মশলায় কীটনাশক ব্যবহারের অভিযোগ, সিঙ্গাপুরে প্রশ্নের মুখে ভারতীয় মশলা প্রস্তুতকারী সংস্থা
Everest Fish Curry Masala (Photo Credits: X)

ভারতীয় মশলার অন্যতম আমদানিকারক দেশ সিঙ্গাপুর (Singapore)। সেই সিঙ্গাপুর মারাত্মক এক অভিযোগ তুলল ভারতের জনপ্রিয় মশলার সংস্থা এভারেস্টের বিরুদ্ধে। এভারেস্ট ফিশ কারি মশলায় ক্ষতিকারক কীটনাশকের উপস্থিতির অভিযোগ তুলেছে সিঙ্গাপুর। শুধু তাই নয় ভারত থেকে আমদানি করা সমস্ত এভারেস্ট ফিশ কারি মশলা (Everest Fish Curry Masala) ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে সিঙ্গাপুর সরকার।

ভারতের খ্যাতনামা মশলা প্রস্তুতকারী সংস্থা এভারেস্টের ফিশ কারির বিরুদ্ধে সিঙ্গাপুরের অভিযোগ, ওই মশলায় মাত্রারিরিক্ত ইথিলিন অক্সাইডের (Ethylene Oxide) ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের জন্যে ভীষণই ক্ষতিকারক। বৃহস্পতিবার, সিঙ্গাপুর ফুড এজেন্সির তরফে বিবৃতি জারি করে এই অভিযোগের কথা জানিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, ভারত থেকে আনা সমস্ত এভারেস্টের ফিশ কারি মশলা ফেরত পাঠাতে হবে।

সিঙ্গাপুর ফুড এজেন্সির (Singapore Food Agency) তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ইথিলিন অক্সাইড খাদ্যে ব্যবহারের জন্য অনুমোদিত নয়। মাইক্রোবায়াল দূষণ রোধ করার জন্য শুধুমাত্র কৃষি পণ্যগুলিকে ধোঁয়া দিতে ব্যবহৃত হয় এই কীটনাশক। ইথিলিন অক্সাইডের কম মাত্রায় ব্যবহার স্বাস্থ্যের জন্যে ক্ষতিকারক নয়। কিন্তু দীর্ঘ মেয়াদি এই কীটনাশক ব্যবহার শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। তাই যতটা সম্ভব এই কীটনাশকের ব্যবহার কম করার পরামর্শ দিয়ে সিঙ্গাপুর থেকে সমস্ত এভারেস্ট ফিশ কারি মশলা ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে সে দেশের সরকার।