Shivling Found At Ram Janmabhoomi Site: অযোধ্যায় রাম মন্দির নির্মাণস্থানে পাওয়া গেল ৫ ফুট দীর্ঘ শিবলিঙ্গ
রাম মন্দির নির্মাণস্থান (Photo Credits: IANS)

অযোধ্যা, ২১ মে: পাঁচ ফুট দীর্ঘ শিবলিঙ্গ (Shivling), বেলেপাথরের (Sandstone Found) উপর খোদাই করা জিনিসপত্র এবং কিছু দেবদেবীর মূর্তি পাওয়া গেল অযোধ্যায় (Ayodhya) রাম জন্মভূমি ক্ষেত্রে (Ram Janmabhoomi Site)। শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পাত রায় (Champat Rai) একথা জানিয়েছেন। তিনি বলেন, রাম জন্মভূমি সাইটে খোঁড়াখুঁড়ির সময় শিবলিঙ্গ এবং অন্যান্য জিনিসপত্র পাওয়া গেছে। তিনি আরও বলেন, "গত দশদিন ধরে রামজন্মভূমি সাইটে ধ্বংসাবশেষ সরানো হচ্ছে এবং জমি সমতল করা হচ্ছে। আমরা ধ্বংসাবশেষ থেকে স্তম্ভগুলি খুঁজে পেয়েছি। বেলেপাথরের উপর খোদাই করা জিনিসপত্র পেয়েছি। আমরা একটি শিবলিঙ্গ পেয়েছি। একই রকম শিবলিঙ্গ পেয়েছি কুবের টিলাতে।"

এই বিষয়ে বিজেপি সাংসদ সুব্রমনিয়াম স্বামী (Subramanian Swamy) বলেছেন, তিনি অবাক হননি। তিনি বলেন, "২০০২-২০০৫ সালেও আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াও অনেক কিছু পেয়েছিল। যদিও তারা যথেষ্ট খনন করেনি। তারা এলাহাবাদ হাইকোর্টকে যে রিপোর্ট দিয়েছিল, তাত তারা খুব স্পষ্টভাবে ইঙ্গিত দিয়েছিল যে ওই স্থানে মন্দিরের কাঠামোর ভাঙা ভাঙা টুকরোয় পাওয়া গেছে।" আরও পড়ুন: Coronavirus In India: গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্ত ৫,৬০৯, মৃত্যু ১৩২ জনের

তিনি আরও বলেন, "সেই সময় তাদের সীমিত উদ্দেশ্য ছিল। মসজিদের নীচে পূর্ব-বিদ্যমান মন্দিরের কোনও প্রমাণ ছিল কি না তা দেখা এবং তারা কিছু নিদর্শন খুঁজে পাওয়ার পর সিদ্ধান্তেও পৌঁছেছিল। তার পর বিষয়টি চূড়ান্ত শুনানির সুপ্রিম কোর্টে যায়। এখন, আমরা একটি মন্দির পুনর্নির্মাণ করছি এবং স্বাভাবিকভাবেই তারা আরও গভীর খনন করবে এবং তাই তারা কী খুঁজে পাচ্ছে তাতে আমি মোটেই অবাক হচ্ছি না।"