Chinese Apps: আরও কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত, বাতিল হ্যালো লাইট, শেয়ার ইট লাইট, বিগ লাইট
(Photo: Flickr)

নতুন দিল্লি, ২৪ জুলাই: চিনের (Chinese) বিরুদ্ধে ফের 'ডিজিটাল স্ট্রাইক' ভারতের। আরও কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত (India)। আজ কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক যে অ্যাপগুলি এবার নিষিদ্ধ বলে ঘোষণা করে তার মধ্যে রয়েছে, হ্যালো লাইট, শেয়ার ইট লাইট, বিগ লাইট, বিএফওয়াই লাইট। এগুলি সরিয়ে দেওয়া হয়েছে গুগল প্লেস্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকেও। এর আগেকেন্দ্র টিকটক সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে।

ভারত-চিন সীমান্ত (India-China FaceOff) বিবাদের সময় গত মাসে ভারত চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে। এগুলির মধ্যে রয়েছে অত্যন্ত জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ টিকটক। কেন্দ্র জানিয়েছিল, দেশের নিরাপত্তা, সুরক্ষা ও সার্বভৌমত্বের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত-চিন সীমান্ত বিরোধিতায় আপাতত পরিস্থিতি ঠান্ডা হলেও, সীমান্তে আগামী কয়েক মাস কড়া পাহারা অব্যাহত থাকবে। আরও পড়ুন, ১৯ সেপ্টেম্বরই শুরু হচ্ছে আইপিএল, ৮ নভেম্বর হবে ফাইনাল

এর আগে টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউসার, বাইডু ম্যাপ, শিন, ক্ল্যাশ অফ কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হ্যালো, লাইকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, সিএম ব্রাউসার্স, ভাইরাস ক্লিনার, এপিইউএস ব্রাউসার, রোমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, বিউট্রি প্লাস, উইচ্যাট-র মত অ্যাপগুলি নিষিদ্ধ হয়েছিল।

ভারতের তথ্য় প্রযুক্তি মন্ত্রকের তরফে আগে জানায়, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, অ্য়ান্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে থাকা মোবাইল অ্য়াপকে অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল। ভারতের এই কড়া পদক্ষেপ জানার পরেই নড়েচড়ে বসে চিন। সেদেশের বিদেশমন্ত্রকের ঝাও লিজিয়ান জানান, "ঘটনা জানার পর চিন গভীরভাবে উদ্বিগ্ন এবং পরিস্থিতি যাচাই করে দেখছে"। ঘটনার মাসখানেক পর ফের অ্যাপি বাতিলের পথে হাঁটল কেন্দ্র।