Adar Poonawalla Takes Covid Vaccine: করোনা ভ্যাকসিন কোভিশিল্ড নিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা
কোভিশিল্ড নিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা(Photo: Twitter)

পুনে, ১৬ জানুয়ারি: করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের (Covishield) শট নিলেন পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। তাঁর সংস্থাই ভারতে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের কোভিশিল্ডি ভ্যাকসিন তৈরি করেছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকেই ভারতে জরুরি ব্যবহারে অনুমোদন দেওয়া হয়েছে। আজ দেশজুড়ে করোনার টিকাকরণের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টিকাকরণের সূচনা করে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশবাসীর উদ্দেশে বক্তব্য রাখেন তিনি। দিল্লি এইমসে (AIIMS) টিকাকরণের সূচনায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এইমসে প্রথম ভ্যাকসিন দেওয়া হয় এক স্যানিটেশন কর্মীকে।

ভ্যাকসিন নেওয়ার পর সেই ভিডিয়ো টুইটারে পোস্ট করেন পুনাওয়ালা। তিনি লেখেন, বিশ্বের বৃহত্তম কোভিড ভ্যাকসিনেশনের সূচনা করে দুর্দান্ত সাফল্যের জন্য আমি দেশবাসী ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভচ্ছা জানাচ্ছি। এটি আমার জন্য অত্যন্ত গর্বের বিষয় যে কোভিশিল্ড এই ঐতিহাসিক প্রচেষ্টার অংশ এবং এটির সুরক্ষা ও কার্যকারিতার স্বীকৃতি জানাতে আমাদের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে আমি নিজেও এই ভ্যাকসিন নিয়েছি।" আরও পড়ুন: COVID-19 Vaccination: দেশে প্রথম করোনা ভ্যাকসিন নিলেন স্যানিটেশন কর্মী মণীশ কুমার, দেখুন ভিডিও

আজ করোনা ভ্যাকসিন নিয়েছেন AIIMS-র ডিরেক্টর রণদীপ গুলেরিয়াও। টিকা নেওয়ার পর তিনি বলেন, "আমি সবাইকে আশ্বস্ত করতে চাই যে ভ্যাকসিন নিরাপদ। এটি কার্যকর। আমাদের বিপুল সংখ্যক লোককে টিকা দিতে হবে এবং অতএব আমরা খুব পছন্দসই হতে পারি না। আমাদের অবশ্যই গবেষক, বিজ্ঞানী ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রতি আস্থা রাখতে হবে।"