Sensex Zooms 900 Points: সেনসেক্স সূচক বাড়ল ৯০০ পয়েন্ট, নিফটির সূচক ১১,৬০০-র কাছাকাছি
সেনসেক্স (Photo Credit: Wikimedia)

মুম্বই, ২৩ সেপ্টেম্বর: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) কর্পোরেট করে বড় ছাড়ের ঘোষণার পর গত শুক্রবার লাফিয়ে লাফিয়ে বাড়ে শেয়ার বাজারের সেনসেক্স (Sensex) ও নিফটি (Nifty)। এক দিনে সর্বোচ্চ উত্থানের রেকর্ড গড়ে ফেলেছিল সেনসেক্স ও নিফটি। একেবারে চাঙ্গা হয়েছিল শেয়ার বাজার। সোমবার শেয়ার বাজার খুলতেই সেই চাঙ্গাভাব বজায় থাকল। আজ , সোমবার ৯০০ পয়েন্ট লাফ দিয়ে চড়ল সেনসেক্সের সূচক । সেনসেক্স এখন ৩৯,০০০৫.৭৫ পয়েন্টে দাঁড়িয়ে। দেশীয় সংস্থাগুলির জন্য কর্পোরেট করের হার কমানোর জেরে ২,০০০ পয়েন্ট ওঠে সেনসেক্স।

গত শুক্রবার মুম্বই শেয়ার সূচক সেনসেক্স বেড়েছিল ১৯২১.১৫ পয়েন্ট। ন্যাশনাল ফিফটি বা নিফটির বৃদ্ধি হয়েছিল ৫৭০.২০ পয়েন্ট। দুই সূচকেই বৃদ্ধির শতকরা হার ছিল ৫.৩২ শতাংশ। আরও পড়ুন-খারাপ কিছু করার আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নয়ে ভাবা উচিত ইসলামাবাদের: রাজনাথ সিং

বাজার বন্ধের সময় সেনসেক্স ৩৮০১৪.৬২ এবং নিফটি ১১২৭৪.২০ পয়েন্টে। সেদিন একটা সময় সেনসেক্স ৩৮৩৭৮.০২ এবং নিফটি ছুঁয়েছিল ১৩৮১.৯০ পয়েন্টে। ইয়েস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, মারুতি, হিরো মোটোকর্প, কোটাক ব্যাংক, এইচইউএল, এম অ্যান্ড এম, বাজাজ অটোর শেয়ারও যথেষ্ট চাঙ্গা দেখায়।

গত এক সপ্তাহ ধরে সেনসেক্স কার্যত নামছিল। শুক্রবারও তার ব্যতিক্রম ছিল না। আগের দিন বন্ধের তুলনায় কখনও সামান্য বাড়ছিল, আবার কিছুক্ষণ পরেই তা নেমে যাচ্ছিল। এই পরিস্থিতিতে শুক্রবার সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেন, দেশীয় সংস্থাগুলির জন্য কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশ (সমস্ত সারচার্জ সহ) করা হচ্ছে। নয়া এই নিয়ম কার্যকর হবে ১ অক্টোবর থেকে। এছাড়াও নতুন উৎপাদন শিল্পে বিনিয়োগ করলে সে ক্ষেত্রেও বড়সড় ছাড়ের ঘোষণা করেন নির্মলা সীতারমণ। শুক্রবারের এই টনিকেও আগামী সোমবার থেকে কয়েক দিনের জন্য কিছুটা সংশোধন হতে পারে। তবে সেটা খুব বেশি নয়। অর্থাৎ আবার আগের অবস্থায় ফিরে যাবে, এমন পরস্থিতি হওয়ার সম্ভাবনা কার্যত নেই। আবার বাজার বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, এটাই বাজারে স্থায়ী উত্থান হয়ে উঠতে পারে। অর্থাৎ এখান থেকে ধীরে ধীরে আরও উপরে ওঠার সম্ভাবনাও রয়েছে।