খারাপ কিছু করার আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নয়ে ভাবা উচিত ইসলামাবাদের: রাজনাথ সিং
পাটনায় রাজনাথ সিং (Photo Credits: ANI)

পাটনা, ২২ সেপ্টেম্বর : কাশ্মীর ইস্যুতে ফের পাকিস্তানকে হুঁশিয়ারি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh)। কয়েকদিন আগেই পাকিস্তানের (Pakistan) সঙ্গে ভবিষ্যতে যে কোনও আলোচনা হলে তা কেবল পাকিস্তান অধিকৃত কাশ্মীর (POK) ইস্যুতেই হবে বলে জানিয়েছিলেন রাজনাথ সিং। রবিবার পাটনায় (Patna) একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, "সীমান্তে যে কোনও খারাপ কিছু করার আগে ইমরান খান (Imran Khan) সরকারের পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে চিন্তা করা উচিত।" প্রতিরক্ষামন্ত্রীর দাবি, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইতিমধ্যেই তাঁর নিজের দেশেই ভারতবিরোধী মনোভাবকে আরও বাড়াতে বাধা পেয়েছেন। গত সপ্তাহে নিয়ন্ত্রণ রেখা (LOC) পর্যন্ত পরিকল্পনা করা একটি মিছিল বাতিল করেছেন তিনি। কাশ্মীরের প্রতি সহমর্মিতা প্রকাশের জন্যই ইসলামাবাদ এই মিছিলের পরিকল্পনা করেছিল। মিছিল বাতিল করাতেই প্রমাণিত হয় যে ইমরান খান তাঁর এই কর্মের পরিণতি সম্পর্কে অবগত আছেন।"

রাজনাথ সিং বলেন, "আপনারা দেখতে পাচ্ছেন যে তারা ইতিমধ্যে নিরুৎসাহিত হয়ে পড়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী POK-তে এসে বলেছেন যাতে দেশবাসী ভারত-পাক সীমান্তে না যায়। আমি বলেছি এটা ভালো করেছে। কারণ তারা যদি সীমান্তে আসে তবে আর ফিরে যেতে পারবে।" প্রতিরক্ষামন্ত্রী পাকিস্তানকে ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধে তাদের হার মনে করতে বলেছেন। তিনি বলেন, "১৯৬৫ এবং ১৯৭১ এর পুনরাবৃত্তি করার ভুল তাদের করা উচিত নয়। যদি তারা পুনরায় করে তবে তাদের উচিত পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের কী হবে তা চিন্তা করা।" আরও পড়ুন : Rajeev Kumar: রাজীব কুমারের খোঁজে তল্লাশি জারি, প্রাক্তন নগরপালের স্ত্রীকে ফের জিজ্ঞাসাবাদ CBI-র

রাজনাথ সিং-র পরামর্শ, জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের মিথ্যা অভিযোগ উত্থাপনের পরিবর্তে ইসলামাবাদের উচিত বালুচিস্তান এবং খাইবার-পাখতুনখুয়ার সীমান্তবর্তী অঞ্চলগুলিতে তাদের বাহিনীর বাড়াবাড়ির দিকে নজর দিক।"' তিনি আরও বলেন, "পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘন করা হযচ্ছে। যদি তা অব্যাহত থাকে তবে কোনও শক্তিই পাকিস্তানকে আরও টুকরো টুকরো করার হাত থেকে রক্ষা করতে পারবে না।" ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী পুনরায় জানিয়ে দেন এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। তিনি দাবি, কাশ্মীরের বিশেষ মর্যাদা সরিয়ে নেওয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবচেয়ে বড় হামলা। তাঁর আরও যোগ, "কাশ্মীরে সন্ত্রাসবাদ যে সবচেয়ে বড় কারণে জন্ম দিয়েছে তা হল বিশেষ মর্যাদা। এই সন্ত্রাস কাশ্মীরকে রক্তাক্ত করেছে।"