2000 Note: ২০০০ টাকার নোট বাতিল করবে সরকার? জানুন আসল সত্যি
Photo Credits: WhatsApp/PTI)

নতুন দিল্লি, ৮ ডিসেম্বর: নতুন বছরের আগে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ (Mesaage) ভাইরাল (Viral) হচ্ছে। তাতে দাবি করা হয়েছে যে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (RBI) নতুন বছরে ১০০০ টাকার নতুন নোট বাজারে আনবে এবং ২০০০ টাকার নোট বাতিল (demonetised)করবে। ভাইরাল ওই মেসেজে দাবি করা হয়েছে যে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এটিএমে (ATM) ২০০০ টাকার নোট পাওয়া যাচ্ছে না। আরবিআই (RBI) কেবল মাত্র ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নোটে লেনদেন চালু রাখবে। ভাইরাল মেসেজে দাবি করা হয়েছে যে ৫০ হাজার টাকা লেনদেনের ক্ষেতেই একমাত্র ২০০০ টাকার নোট ব্যবহার করা যাবে। যদিও ভাইরাল হওয়া মেসেজটি মিথ্যা বলে জানা গেছে। কারণ আরবিআইয়ের পক্ষ থেকে এমন কোনও ঘোষণা করা হয়নি।

৩ ডিসেম্বর, রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) বলেন যে ২০০০ টাকার নোটে লেনদেন বন্ধ করার কোনও পরিকল্পনা সরকারের নেই। ২০০০ টাকার নোট বাতিল সম্পর্কে ভ্রান্ত দাবি চলতি বছরের অক্টোবরে করা হয়েছিল। সেই সময় আরবিআই জানিয়েছিল, এগুলি সমস্ত গুজব। এমন কোনও বিজ্ঞপ্তি (আরবিআইয়ের পক্ষ থেকে) করা হয়নি। এই বিষয়ে আরবিআই-র ওয়েবসাইট ফলো করার কথা জানায় দেশের শীর্ষ ব্যাঙ্ক। আরও পড়ুন: Viral: 'কী কিপ্টে রে বাবা!' লিখে গেল চোর

জানা যাচ্ছে, ১০০০ টাকার নোটে প্রবর্তন এবং এটিএম-এ ২০০০ টাকার নোট না পাওয়া সম্পর্কে দুটি দাবিও মিথ্যা। ২০১৬ সালের নভেম্বরে কেন্দ্রীয় সরকার পুরোনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করে। বদলে ৫০০ ও ২০০০ টাকার নতুন নোট বাজারে আনে। তার পর থেকেই নানা ভুয়ো মেসেজ সোশাল মিডিয়ায় ঘুরছে।