Pulwama Terror Attack 2nd Anniversary: পুলওয়ামা জঙ্গি হামলার ২ বছর, শহিদ হয়েছিলেন ৪০ CRPF জওয়ান
পুলওয়ামার সেই জায়গা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ ফেব্রুয়ারি: আজ পুলওয়ামা জঙ্গি হামলার (Pulwama Terror Attack) দু'বছর হল। ২০১৯ সালের আজকের দিনেই জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) পুলওয়ামায় সিআরপিএফ (CRPF) কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলা হয়। শহিদ হন ৪০ জন জওয়ান। জখম হন অনেকে। আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি সিআরপিএফের কনভয়ে ধাক্কা মারে। এই হামলায় মৃত্যু হয়েছিল ৪০ জন জওয়ানের। এই ঘটনায় চার্জশিট পেশ করে জাতীয় তদন্তকারি সংস্থা এনআইএ। পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের নেতা মাসুদ আজহার এবং তার ভাই রউফ আসগারের নাম উঠে আসে মূলচক্রীর তালিকায়।

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি দুপুরে ২,৫০০ জওয়ানকে নিয়ে ৭৮টি বাস জম্মু থেকে শ্রীনগরের দিকে যাচ্ছিল। আদিল আহমদ দার নামের ২২ বছর বয়সী আত্মঘাতী জঙ্গি আইইডি বোঝাই একটি মারুতি গাড়ি নিয়ে সিআরপিএফ-র কনভয়ের একটি গাড়িতে গিয়ে ধাক্কা মারে। মুহূর্তের মধ্যে বাসটি বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে যায়। ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ হামলার দায় নেয়। আরও পড়ুন: Andhra Pradesh Tragedy: অন্ধ্রপ্রদেশে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩

এই হামলার ১২দিন পরে ভারত পাকিস্তানের বালাকোটে জঙ্গি শিবিরে এয়ার স্ট্রাইক চালিয়েছিল। তাতে কমপক্ষে ৩০০ জন জঙ্গি নিকেশ হয় বলে জানা যায়।