Airlines Data Breach: সাইবার হানার কোপে এয়ার ইন্ডিয়ার ৪৫ লক্ষ যাত্রীর ক্রেডিট, ডেবিট, সিভিভি নম্বর সহ যাবতীয় তথ্য
এয়ার ইন্ডিয়া (Photo Credits: PTI)

মুম্বই, ২২ মে: সাইবার হানার (Cyber Attack) ধাক্কায় রাষ্ট্রায়ত্ত উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India)। ফাঁস হয়ে গত ১০ বছরের যাত্রীদের সমস্ত তথ্য। এসআইটিএ পিএসএস-র সমস্ত তথ্য হ্যাক হয়ে যায়। ষ্টার অ্যালায়েন্স এবং এয়ার ইন্ডিয়া এই দুই সংস্থার তথ্যই হ্যাকারদের হাতে চলে যায়। সংস্থার তরফে বিবৃতিতে জানিয়েছে, ২০১১ সালের ১১ অগাস্ট থেকে ২০২১ সালের ৩ ফেব্রুয়ারির মধ্যে প্রায় ৪,৫০,০,০০০ জন যাত্রীদের যত তথ্য নথিভুক্ত হয়েছিল, তা সাইবার হানায় ফাঁস হয়েছে বলে আশঙ্কা করা হয়েছে।

এয়ার ইন্ডিয়ার যাত্রী পরিষেবা সংক্রান্ত বিষয় দেখাশোনা করে এসআইটিএ পিএসএস (SITA) নামের এই সংস্থা। প্রায় ৪৫ লক্ষ যাত্রীর নাম, ঠিকানা, পাসপোর্টের তথ্য, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ক্রেডিট ও ডেবিট কার্ড, পাসওয়ার্ড নম্বর-সহ বহু তথ্য লিক হয়ে গিয়েছে। যদিও সংস্থার দাবি, ক্রেডিট ও ডেবিট কার্ডের সিভিভি নম্বর সাইবার দুষ্কৃতীরা উদ্ধার করতে পারেনি। উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া জানি, যত দ্রুত সম্ভব কার্ড-সহ অন্যান্য জায়গার পাসওয়ার্ড শীঘ্র বদল করুন। আরও পড়ুন, ভয়াবহ! কর্ণাটকে ২ মাসে করোনায় আক্রান্ত ৪০ হাজার শিশু

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তারা এই ঘটনার তদন্ত শুরু করেছে এবং সার্ভারগুলি সুরক্ষিত করার কথা জানিয়েছে। কাস্টমারদের পাসওয়ার্ড পুনরায় সেট করার মতো পদক্ষেপ নিতে বলা হয়েছে।