Pakistan On Air India: ভারতের গৌরব এয়ার ইন্ডিয়ার রিলিফ ফ্লাইটকে অশেষ ধন্যবাদজ্ঞাপন পাকিস্তান এয়ার ট্রাফিক কন্ট্রোলারের
এয়ার ইন্ডিয়া (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৫ এপ্রিল: করোনাভাইরাস (Coronavirus) মহামারীতে বিশ্বব্যাপী অসংখ্য ত্রাণ ও যাত্রীবহন করে বিমান পরিষেবায় জাতীয় বাহক এয়ার ইন্ডিয়া (Air India) বেশ কয়েকটি দেশের প্রশংসার বার্তা পেয়েছে। সেই তালিকায় যোগ হল পাকিস্তান (Pakistan)। দেশটির এয়ার ট্র্যাফিক কন্ট্রোল এয়ার ইন্ডিয়ার বিমানগুলিকে কেবল তার আকাশসীমায় স্বাগত জানায়নি, তবে এই অনিশ্চিত সময়ে বিমান সংস্থা যে কাজটি করছে, তার প্রশংসাও করেছে।

এপ্রিল ২ এয়ার ইন্ডিয়া মুম্বই থেকে জার্মানির ফ্রাঙ্কফুর্টে দুটি ফ্লাইট পরিচালনা করেছিল; এই ফ্লাইটগুলি ২৫ শে মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষিত "সম্পূর্ণ লকডাউন" পরে ভারতে আটকা পড়া ত্রাণ সামগ্রী এবং ইউরোপীয় নাগরিকদের গন্তব্যস্থলে পৌঁছে গেছে। একজন সিনিয়র এয়ার ইন্ডিয়া কর্মকর্তা জানান,"ফ্লাইটটি মুম্বই থেকে ১৪৩০ ঘণ্টায় যাত্রা করেছিল। আমরা ১৭০০ ঘন্টা পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করেছি। আমরা এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের সাথে যোগাযোগের চেষ্টা করেছি কিন্তু কোন সাড়া পাইনি। তাই আমরা ফ্রিকোয়েন্সি পরিবর্তন করেছি এবং (তখন) এটিসি'র সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলাম।" আরও পড়ুন, দূরদর্শনে ভার্চুয়াল ক্লাস করানোর সিদ্ধান্ত স্থগিত রাজ্য সরকারের

এয়ার ইন্ডিয়ার কর্মকর্তাদের মতে পাকিস্তান এটিসি বিমান চালকদের বলে, তারা এই কঠিন সময়ে বিমান চালানোর জন্য তাদের জন্য গর্বিত ছিল। "আমরা আপনার জন্য গর্বিত যে মহামারী পরিস্থিতিতে আপনি ফ্লাইট পরিচালনা করছেন !" এয়ার ইন্ডিয়ার কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছেন, পাকিস্তান এটিসিও করাচির কাছাকাছি বিমান চালানোর অনুমতি দিয়ে বিমানের ১৫ মিনিট সময় বাঁচিয়েছিল। এয়ার ইন্ডিয়াও ভারতের জন্য জটিল চিকিৎসা সরঞ্জাম আনতে দিল্লি এবং সাংহাইয়ের মধ্যে কার্গো ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা করেছে; এই বিমানগুলি ৯ এপ্রিল পর্যন্ত চলবে।

করোনাভাইরাস মহামারী উপন্যাসটি বিশ্বব্যাপী দশ লক্ষেরও বেশি লোককে সংক্রামিত করেছে এবং প্রায় ৫০,০০০ মানুষের মৃত্যু ঘটেছে। শনিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতে এই রোগের সংখ্যা ৩,০০০ ছাড়িয়েছে এবং ৭৫ জন ভাইরাসে মারা গেছে।