Virtual Classes: দূরদর্শনে ভার্চুয়াল ক্লাস করানোর সিদ্ধান্ত স্থগিত রাজ্য সরকারের
পার্থ চট্টোপাধ্যায় (Photo Credits: IANS)

কলকাতা, ৪ এপ্রিল: ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত বদল শিক্ষা মন্ত্রী পার্থ চ্যাটার্জির (Partha Chatterjee)। স্থগিত হয়ে গেল দূরদর্শনে ভার্চুয়াল ক্লাস (virtual class)। আজ এক ভিডিয়ো বার্তায় শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি জানিয়েছেন, ৭ থেকে ১৩ এপ্রিল দূরদর্শনে (Doordarshan) যে ভার্চুয়াল ক্লাস হওয়ার কথা ছিল তা হবে না। শিক্ষামন্ত্রী জানান, শিক্ষকরা যে সময় দিচ্ছেন, অভিভাবকরা যে সময় চাইছেন এবং দূরদর্শন কর্তৃপক্ষ যে সময় দিচ্ছে তাতে মিলছে না। এই কারণেই ক্লাস স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে লক ডাউনের জন্য সারা দেশের মতই বন্ধ রয়েছে পশ্চিমবঙ্গের স্কুলগুলিও। বন্ধ পঠন পাঠন। কিন্তু এভাবে এতদিন শিক্ষদান পক্রিয়া বন্ধ থাকলে ভবিষ্যতে তা পড়ুয়াদের জন্য বড় সমস্যা হয়ে দেখা দিতে পারে। তাই শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছিল ভার্চুয়াল ক্লাসের মাধ্যমে রাজ্যের ক্লাস নাইন ও ক্লাস ইলেভেনের পড়ুয়াদের নির্দিষ্ট অধ্যায় পড়ানো হবে। শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি জানান, ৭ থেকে ১৩ এপ্রিল বিকেল চারটে থেকে পাঁচটা দূরদর্শনে বিভিন্ন বিষয়ে ক্লাস করাবেন শিক্ষকরা। কিন্তু ২৪ ঘণ্টার আগেই পার্থবাবু ভিডিয়ো বার্তায় জানিয়ে দিলেন, আপাতত ভার্চুয়াল ক্লাস হচ্ছে না।

তবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, রাজ্য সরকারের ‘বাংলার শিক্ষা’ পোর্টালে ই-মেল করে, হোয়াটসঅ্যাপে বা ফোন করে প্রশ্ন করতে পারবে ছাত্র-ছাত্রীরা। এছাড়া অন্য সব সিদ্ধান্ত বহাল থাকবে। ১৮০০১০৩৭০৩৩ নম্বরটি এডুকেশন হেল্পলাইন হিসাবে হহরালচালু থাকবে বলে জানান পার্থবাবু।