Subramanian Swamy: কাশ্মীর, পেগাসাস, অর্থনীতি, জাতীয় নিরাপত্তা সবেতেই ব্যর্থ, মোদি সরকারের রিপোর্ট কার্ড প্রকাশ স্বামীর
Subramanian Swamy

নতুন দিল্লি, ২৫ নভেম্বর:  দেশের অর্থনীতি, সীমান্ত,  অভ্যন্তরীণ ও জাতীয় নিরাপত্তা, বিদেশনীতি সবেতেই ব্যর্থ মোদি সরকার। বুধবার দিল্লিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের পরে পরেই মোদি সরকারের রিপোর্ট কার্ড তুলে ধরে একহাত নিলেন প্রবীণ বিজেপি নেতা সুব্রহ্মণিয়ান স্বামী (Subramanian Swamy)। গতকাল রাজধানীতে তৃণমূল সুপ্রিমোর সঙ্গে সাক্ষাৎ করে তিনি জানিয়েছিলেন, দলবদল না করলেও মমতার পাশেই আছেন।  এছাড়া বেশ কিছুদিন ধরেই বিজেপির বিভিন্ন পদক্ষেপের সমালোচনা  শুরু করায় দলের মধ্যেই একঘরে হয়েছেন প্রবীণ নেতা। এদিকে অক্টোবরে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরে যাওয়ার কথা, যদিও মোদি সরকার সেই সফরের অনুমতি দেয়নি। খবর পেতেই সমালোচনায় মুখর হয়েছেন সুব্রহ্মণিয়ান স্বামী।

 আরও পড়ুন-'কন্যাসন্তানরা সবসময়ই প্রিয়তমা হয়', কেবিসি-র সেটে আবেগতাড়িত অমিতাভ বচ্চন

এসব দেখে সম্প্রতি তাঁকে দলের কেন্দ্রীয় সমিতির সদস্য পদ থেকে সরিয়ে দিয়েছে বিজেপি নেতৃত্ব। তবে এসবে দমে যাওয়ার পাত্র নন প্রবীণ নেতা। ইন্দোচিন সীমান্তে দুই দেশের সম্পর্ক নিয়েও সরব হয়েছেন সুব্রহ্মণিয়ান স্বামী তিনি টুইটে রীতিমতো প্রশ্ন তুলে দিয়েছেন "চিন যদি আমাদের পরমাণু অস্ত্র নিয়ে ভয় না পায়, তা হলে আমরা পাচ্ছি কেন?"  ভরতের অর্থনীতি যে এই সরকারের আমলে একেবারে তলানিতে এসে ঠেকেছে তা মনে করাতে ছাড়েননি। এমনকী টুইটে সাফ জানিয়েছেন, "অর্থনীতির কিছুই জানেন না মোদি।"

এদিন তো মোদি সরকারের রিপোর্ট কার্ড প্রকাশ করে ফের খোঁচা দিলেন।  সেখানে লিখলেন,

"মোদি সরকারের রিপোর্ট কার্ড—

  • অর্থনীতি— ব্যর্থ।
  • সীমান্ত নিরাপত্তা— ব্যর্থ।
  • বিদেশিনীতি— আফগানিস্তান সঙ্কট
  • জাতীয় নিরাপত্তা— পেগাসাস এনএসও
  • অভ্যন্তরীণ নিরাপত্তা— কাশ্মীর পরিস্থিতি।
  • এই সব কিছুর জন্য দায়ী কে?"