Debbie Abrahams Visa Row: ডেবি আব্রাহামসের ভিসা বাতিল প্রসঙ্গে দ্বিধাবিভক্ত কংগ্রেস, শশি থারুর কেন্দ্রকে তুলোধনা করলেও অভিষেক মনু  সিঙভি কী বললেন?
শশী থারুর বনাম অভিষেক মনু সিঙভি(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি: ব্রিটেনের লেবার পার্টির সাংসদ ডেবি আব্রাহামসকে (Debbie Abrahams Visa Row) ভারতে প্রবেশে বাধা। এজন্য মোদি সরকারের সমালোচনায় মুখর হয়েছেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তিনি বলেন, জম্মু কাশ্মীরে যে কিছুই স্বাভাবিক নেই ডেবি জানিয়েছিলেন।তাই এভাবে তাঁকে চুপ করিয়ে দেওয়া হল। এরপর থেকে অন্য সামলোচকরাও ভয়ে ভয়ে বলবেন উপত্যকায় সব শান্ত। থারুর যখন একথা বলছেন. তখন কংগ্রেসের আর এক নেতা অভিষেক মনু সিঙভি কিন্তু ডেবি আব্রাহামস প্রসঙ্গে মোদি সরকারের সিদ্ধান্তকেই সমর্থন করলেন। সবমিলিয়ে লেবার পার্টির সাংসদের ভিসা বাতিল প্রসঙ্গে কংগ্রেস একেবারে দ্বিধাবিভক্ত। মনু সিঙভির দাবি, ডেবি আব্রাহামস পাকিস্তানের প্রক্সি দিয়েছেন। তাই তাঁকে দুবাইতে ফেরত পাঠানোর মধ্যে কোনও ভুল নেই।

“মোদি সরকার কাশ্মীরে প্রসঙ্গে যে দেশবাসীকে ভীত করের রাখার পক্ষপাতী তা বেশ বোঝা যাচ্ছে। কাশ্মীরে কি চলছে তানিয়ে জনগণ কিছু জানুক দিল্লি চায় না। তাইতো সেখানে কেউ স্বাধীনভাবে ঘোরাঘুরির জন্য যেতে পারেন না। যাঁদের আমন্ত্রণ করে সরকার নিয়ে যাবে তাঁদের শুধুমাত্র সরকারের শেখানো বুলি আওড়াতে হবে। তার বাইরে কিছু বললেই ডেবির মতো অবস্থা হবে।” থারুর টুইট বার্তা হইচই ফেলে দেওয়ার আগেই মোড় ঘুরিয়ে দিলেন অভিষেক মনু সিঙভি। তাঁর মতে ডেবি পাকিস্তানের হয়ে প্রক্সি দিয়েছেন। তিনি যখনই মুখ খুলেছেন তখনই ভারতৈর সার্বভৌমত্ব নিয়ে সরব হয়েছেন। তাই তাঁর ভিসা বাতিল হওয়াই উচিত ছিল। আরও পড়ুন-Debbie Abrahams Did Not Have Valid Visa: ডেবি আব্রাহামসের বৈধ ভিসা ছিল না, ব্রিটিশ সাংসদকে দেশে ঢুকতে না দেওয়ার সাফাই ব্রিটেনের ভারতীয় দূতাবাসের

এদিকে এক টুইটবার্তায় ব্রিটেনে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, ভারতে প্রবেশের জন্য বৈধ ভিসা ছিল না। তাই লেবার পার্টির ব্রিটিশ সাংসদ ডেবি আব্রাহামসকে (Debbie Abrahams) বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে। ইংল্যান্ডে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। সোমবার সকালে তিনি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পরে পরেই নিরাপত্তা কর্মীরা তাঁকে বিমানবন্দরের বাইরে বেরতে দেননি। তখনই তিনি জানতে পারেন, ভারতে প্রবেশের বৈধ ভিসা তাঁর নেই। যদিও তিনি জানতেন ২০২০-র অক্টোবর পর্যন্ত যে কোনও সময় তিনি ভারতে প্রবেশ করতে পারবেন। এমন ভিসা তাঁর রয়েছে। যাইহোক এরপরই তাঁকে দুবাইতে পাঠিয়ে দেওয়া হয়। বিমানবন্দর ব্রিটিশ নাগরিকদের ভিসা দেওয়ার কোনও নিয়ম না থাকায় এবারের মতো ডেবিকে হতাশ হতে হয়েছে।