MSP And Farm Bills: 'শুধু এমএসপিই নয়, কৃষকদের জন্য স্বাধীনতার রাস্তা খুলে দিয়েছে এই বিলগুলি', মঙ্গলবার ফের আশ্বাস প্রধানমন্ত্রীর
নরেন্দ্র মোদি. (Photo Credit: PBNS)

নতুন দিল্লি, ২৯ সেপ্টেম্বর: বিরোধীদের বিরোধিতা এবং কৃষকদের বিক্ষোভের পর মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আরও একবার কৃষি বিলের সমর্থন করে জানালেন, দেশে কেবল এমএসপিই (MSP) থাকবে না, কৃষকদের তাদের পণ্য যে কোনও জায়গায় বিক্রি করার স্বাধীনতাও রয়েছে। পাশাপাশি বিরোধীদের আক্রমণ করে বলেন, বিক্ষোভকারীরা কৃষক সমাজের অমর্যাদা করছে, তাই কৃষিকাজের যন্ত্রপাতি চালিয়ে বিক্ষোভ দেখালেন। এই যন্ত্রপাতিকে কৃষকরা পুজো করে।

"আগের সরকার বারবার এমএসপি আনার প্রতিশ্রুতি করেছিল, তবে তারা তা এনে উঠতে পারেনি। আমাদের সরকার তা করে দেখায়। এটি আমাদের সরকার স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুসারে করেছিল। কালা ধন আটকানোর আরও একটা মাধ্যম বন্ধ হয়ে গেল ", বলে জানান প্রধানমন্ত্রী।  আরও পড়ুন, পুরীর মন্দিরের করোনার হানা, ৩৫১ জন সেবায়িত-সহ আক্রান্ত ৪০৪

তিনি আজ আবার জোর দিয়ে জানান, কৃষকরা তাদের ফসল দেশের যে কোনোও রাজ্যে গিয়ে বিক্রি করতে পারবে। এতে কৃষকদের স্বাধীনতার পথ অনেকটা প্রশস্ত হল। বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করছে। তাঁরা কৃষকদের মুক্ত বাজারে ফসল বিক্রি করতে দিতে চান না। তারা মিডলম্যানদের ফিরিয়ে আনতে চান। তাঁরা মিডলম্যানদের কথাই ভাবছেন, বলে দাবি করেন প্রধানমন্ত্রী।

সোমবার দিল্লির ইন্ডিয়া গেটের সামনে পাঞ্জাব যুব কংগ্রেসের ট্রাক্টরে আগুন লাগিয়ে বিক্ষোভ দেখায়। বিল তিনটির বিরোধিতায় ফেটে পড়েন তাঁরা।