Free Vaccine For All: ১৮ বছরের ঊর্ধ্বদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে, বড় ঘোষণা নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী মোদী

নতুন দিল্লি, ৭ জুন: আজ জনতার উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। করোনায় প্রাণ হারানো সকল পরিবারকে সমবেদনা জানিয়ে শুরু করেন আজকের ভাষণ। গত ১০০ বছরে সবচেয়ে বড় মহামারী বলে জানান। আরও বলেন,"করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াই করেছে ভারত। অত্যাধিক পরিমাণে বেড়ে গিয়েছিল কোভিড আক্রান্তের সংখ্যা। কেন্দ্র সরকার যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করেছে। বিদেশ থেকে ওষুধ এনেছে ভারত। কোভিড ভ্যাকসিন হল রক্ষাকবচ। আগে ভারতে ভ্যাকসিন আসতে অনেক সময় লাগত। ভারত তা অল্পসময়ে করে দেখতে পেরেছে।"

তিনি জানান,"মিশন ইন্দ্রধনুষের মাধ্যমে যুদ্ধকালীন তৎপরতায় টিকাকরণ করা যাবে। আমরা মিশন নিয়ে কাজ করেছি। মাত্র ৫-৬ সালে টিকাকরণে ৬০ শতাংশ থেকে ৯০ শতাংশ করা হয়েছে। ভারত একবছরের মধ্যে ২টি মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন নিয়ে এসেছে। ভারত আগে ৬০ শতাংশকে ভ্যাকসিন দিতে পারত। ভারতে ২৩ কোটির বেশি ভ্যাক্সিনেশন হয়েছে। ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাকে সবরকম ভাবে সাহায্য করা হয়েছে। কেন্দ্রীয় সরকার সবসময় ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার সঙ্গে ছিল। ৭টি সংস্থা বিভিন্ন ভ্যাকসিন তৈরি করছে। বিদেশ থেকে ভ্যাকসিন কেনার চেষ্টা করা হয়েছে।শিশুদের জন্য মেডিকেল ট্রায়াল শুরু হবে।" আরও পড়ুন, বিয়ে পিছিয়ে যাওয়ার দু:খে তিন তলা থেকে ঝাঁপ ১৯ বছরের মেয়ের

২১ জুন থেকে ১৮ বছরের ঊর্ধ্বদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। যারা নিজেরাই ভ্যাকসিন কিনে নিতে চান। তারা তা কিনতে পারেন। এবার থেকে দেশে উৎপাদিত মোট ভ্যাকসিনের ৭৫ শতাংশ কিনবে ভারত সরকার। সেই ভ্যাকসিন বিনামূল্যে তুলে দেওয়া হবে রাজ্য সরকারগুলিকে। উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্তদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেন। বেসরকারি হাসপাতালগুলো ১৫০ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ নেওয়ার সীমা বেধে দেওয়া হল।

পাশাপাশি আরও ঘোষণা করেন, আগামী দীপাবলি পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণাও করেন তিনি। ৮০ কোটি দেশবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া হবে।