COVID 19: করোনায় মৃত বাবা-মা, 'অনাথ' শিশুদের পড়াশোনার দায়িত্ব নিচ্ছে কেন্দ্র
নরেন্দ্র মোদী, ছবি এএনআই

দিল্লি, ২৯ মে:  কোভিডে (COVID 19) বাবা-মাকে হারিয়েছে, এমন অনাথ শিশুদের জন্য বড় ঘোষণা করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতর। করোনার জেরে যে শিশুরা বাবা-মাকে হারিয়েছে, তাদের লেখাপড়ার দায়িত্ব নিচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের 'পি এম কেয়ার্স ফর চিলড্রেন' (PM CARES scheme) প্রকল্পের মাধ্যমেই সাহায্য করা হবে অনাথ শিশুদের।

প্রধানমন্ত্রীর (PM Modi) দফতরের তরফে শনিবার ঘোষণা করা হয়, মহামারীর (Pandemic) জেরে বাবা-মাকে হারানো শিশুদের দায়িত্ব নিচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে ওই শিশুদের পড়াশোনার দায়িত্ব নেওয়া হবে, তেমনি তারা ওই প্রকল্প থেকে স্বাস্থ্য বিমার সুযোগও পাবে। কোভিডের জেরে অনাথ শিশুদের জন্য যেমন প্রত্যেক মাসে ভাতার ব্যবস্থা করবে কেন্দ্র, তেমনি তাঁদের ১০ লক্ষ করে দেওয়া হবে ২৩ বছর হলে। কোভিডে মৃত বাবা-মায়ের সন্তানদের পড়াশোনার সমস্ত দায়িত্ব কেন্দ্রীয় সরকার নেবে বলে ঘোষণা করা হয় প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

আরও পড়ুন:  Mamata Banerjee: 'মুখ্যসচিব বাঙালি বলেই কি এত রাগ?' কেন্দ্রের বিরুদ্ধে প্রতিহিংসাপরায়ন রাজনীতির অভিযোগ মুখ্যমন্ত্রীর

সম্প্রতি কোভিডে (Corona) মৃত বাবা-মায়ের সন্তানদের পড়াশোনার দায়িত্ব নেওয়া হচ্ছে বলে ঘোষণা করেন দিল্লির (Delhi) মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির পর কেরল (Kerala) ও কর্ণাটক সরকারও ঘোষণা করে, কোভিডে যারা বাবা-মাকে হারিয়েছে, সেই সন্তানদের পড়াশোনার দায়িত্ব নেওয়া হচ্ছে।