PLI Scheme Approved by Modi Cabinet: দিওয়ালি ধামাকা! ১০ সেক্টরে ১.৪৬ কোটি বরাদ্দ কেন্দ্রের
Union Minister Prakash Javadekar addressing press after Cabinet meet | (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ১১ নভেম্বর: করোনা সংক্রমণের জেরে দেশের অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়েছে। এরমধ্যেই দিওয়ালির উপহার হিসেবে বুধবার দেশের একাধিক সেক্টরের জন্য এক বড়সড় ঘোষণা করলেন নরেন্দ্র মোদি (Narendra Modi) । কী কী ক্ষেত্রে মিলবে সেই পরিষেবা? সেই সংক্রান্ত তথ্য রেশ পেশ করল সংশ্লিষ্ট মন্ত্রক। দেশের ছোট-বড়-মাঝারি মিলিয়ে ১০টি সেক্টরের জন্য পিএলআই স্কিমের (PLI Scheme) অন্তর্ভুক্ত ১.৪৬ লাখ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। তবে অটোমোবাইলের (Auto Mobile) ক্ষেত্রে শেয়ারের পরিমাণটা বেশি।

পাঁচ বছরের জন্য এই উৎপাদন ভিত্তিক (প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম বা পিএলআই) ১.৪৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হল। দেশীয় উৎপাদনকারীদের আরও বেশি উৎসাহ যোগাতে তাদেরকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা সাহায্য হিসেবে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র এই নির্দিষ্ট স্কিমটি মারফত।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়কর বলেন, "সংশ্লিষ্ট মন্ত্রক পিএলআই স্কিমটি প্রয়োগের ক্ষেত্রে ১০টি প্রধান সেক্টরকে বেছে নিয়েছে। দেশের উৎপাদন ক্ষমতা এবং রপ্তানি বাড়িয়ে তুলতে আশা করি এই স্কিমটি সাহায্য করবে। ভারতের তৈরি জিনিস বিশ্বের দরবারে জনপ্রিয় হয়ে উঠবে, বিনিয়োগ বাড়বে এবং রপ্তানিও বাড়বে।" পিএলআই স্কিমে সবচেয়ে বেশি লাভজনক হবে অটোমোবাইল সেক্টর। এছাড়াও ফুড প্রসেসিং, ফার্মাকিউটিক্যাল সেক্টরও এই পিএলআই স্কিমে লাভজনক ফল পাবে বলে ধারণা কেন্দ্রের।

পিএলআই স্কিমের অন্তর্ভুক্ত হয়ে ঠিক কতটা লাভজনক হচ্ছে সংশ্লিষ্ট সংস্থা, সেই সংক্রান্ত একটি রিপোর্ট একমাসের মধ্যেই জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। সিএনবিসি-টিভি১৮ সূত্রে এমনটাই খবর।